হোম / খবর

আপনি কি বৃষ্টিতে জেনারেটর চালাতে পারেন?

আপনি কি বৃষ্টিতে জেনারেটর চালাতে পারেন?

সুচিপত্র

আমাদের ক্রমবর্ধমান সংযুক্ত বিশ্বে, বিদ্যুৎ বিভ্রাট কেবল অসুবিধার চেয়েও বেশি হতে পারে; তারা আমাদের দৈনন্দিন রুটিন ব্যাহত করতে পারে এবং এমনকি নিরাপত্তা ঝুঁকি তৈরি করতে পারে। একটি নির্ভরযোগ্য জেনারেটর এই পরিস্থিতিতে একটি মূল খেলোয়াড়, বিভ্রাটের সময় শক্তির একটি নির্ভরযোগ্য উৎস অফার করে, বিশেষ করে যখন দুর্যোগপূর্ণ আবহাওয়া আঘাত হানে।

যাইহোক, একটি জেনারেটর ব্যবহার করা ততটা সহজ নয় যতটা মনে হতে পারে, বিশেষ করে খারাপ আবহাওয়ার সময়ে। উদাহরণস্বরূপ, বৃষ্টি জেনারেটরের নিরাপদ অপারেশনের জন্য উল্লেখযোগ্য ঝুঁকি তৈরি করে। আপনি যদি ব্যাকআপ পাওয়ারের জন্য একটি পোর্টেবল জেনারেটরের উপর নির্ভর করেন, তাহলে আপনাকে অবশ্যই এর নিরাপত্তা বিপদগুলি জানতে হবে বৃষ্টি বা ভেজা আবহাওয়ায় জেনারেটর ব্যবহার করা.

বৃষ্টিতে জেনারেটর চালান

বৃষ্টিতে জেনারেটর চালানোর ঝুঁকি: নিরাপত্তাকে অগ্রাধিকার দেওয়া

বৃষ্টিতে জেনারেটর চালানোর বিপদ

একটি জেনারেটর চালানোর সময় নিরাপত্তার গুরুত্ব, বিশেষ করে ভেজা অবস্থায়, অতিবৃদ্ধি করা যাবে না। প্রতিকূল আবহাওয়ায় জেনারেটর চালানোর সাথে সম্পর্কিত কিছু নির্দিষ্ট সমস্যাগুলির মধ্যে রয়েছে:

বৈদ্যুতিক আঘাত

সবচেয়ে তাৎক্ষণিক ঝুঁকি হল বৈদ্যুতিক শক। যখন একটি জেনারেটর কাজ করে, তখন এটি বৈদ্যুতিক প্রবাহ উৎপন্ন করে। বৃষ্টির পানি যদি জেনারেটরের সংস্পর্শে আসে তাহলে তা এই বিদ্যুতের পরিবাহী হয়ে উঠতে পারে।
জেনারেটরটি সঠিকভাবে গ্রাউন্ড করা নিশ্চিত করা বৈদ্যুতিক শকের ঝুঁকি কমাতে পারে। এটি করার সর্বোত্তম উপায় হল একটি পোর্টেবল গ্রাউন্ড ফল্ট সার্কিট ইন্টারপ্টার (GFCI) ইনস্টল করা। যাইহোক, এমনকি সেরা GFCI ধাক্কা নরম করবে না যদি আপনি আপনার জেনারেটর চালানোর সময় একটি জলাশয়ে দাঁড়িয়ে থাকেন।

জেনারেটরের ব্যর্থতা

জলের জেনারেটরের সিস্টেমে শর্ট সার্কিট হওয়ার সম্ভাবনা রয়েছে। যদি জেনারেটরের অভ্যন্তরীণ উপাদানগুলিতে জল প্রবেশ করে, তাহলে এটি সার্কিটগুলিকে ব্যর্থ করে দিতে পারে, সম্ভাব্যভাবে জেনারেটরকে অপূরণীয়ভাবে ক্ষতি করতে পারে বা বিপজ্জনক উপায়ে এটিকে ত্রুটিযুক্ত করতে পারে।

স্লিপ এবং পতনের বিপদ

বৈদ্যুতিক ঝুঁকির বাইরে, জল জেনারেটরের চারপাশে অতিরিক্ত বিপদ তৈরি করে। ভেজা অবস্থা আশেপাশের এলাকাকে পিচ্ছিল করে তুলতে পারে, ফলে পিছলে পড়ে দুর্ঘটনা ঘটে। আপনি যখন জেনারেটরের মতো ভারী যন্ত্রপাতি নিয়ে কাজ করছেন তখন এই ঝুঁকিগুলো বেড়ে যায়।

অগ্নি বিপত্তি

আপনি আপনার জেনারেটর রক্ষা করার জন্য যথেষ্ট স্মার্ট হলেও আপনি এখনও বিপদে পড়তে পারেন। জেনারেটর পর্যাপ্ত বায়ুচলাচল ছাড়া কার্যকরভাবে কাজ করার জন্য পর্যাপ্ত বায়ুপ্রবাহ পাবে না এবং এমনকি আগুন ধরতে পারে।
এছাড়াও, জেনারেটরগুলি অপারেশন চলাকালীন কার্বন মনোক্সাইড, একটি মারাত্মক গ্যাস উত্পাদন করে। যদি একটি জেনারেটর সঠিকভাবে বায়ুচলাচল না করা হয় - একটি সাধারণ ঘটনা যখন লোকেরা জেনারেটরকে বৃষ্টি থেকে রক্ষা করার চেষ্টা করে - এটি এই গ্যাসের বিল্ড আপ হতে পারে।

ধাপে ধাপে নির্দেশিকা: নিরাপদে বৃষ্টিতে জেনারেটর চালানো

একটি ঢাল মধ্যে জেনারেটর

#1 নিরাপদ অপারেশনের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম:

  • জেনারেটর তাঁবু বা কভার: বৃষ্টি ও তুষার থেকে আপনার জেনারেটরকে রক্ষা করার জন্য এগুলি অপরিহার্য। এগুলি সাধারণত ভারী-শুল্ক জলরোধী উপকরণ থেকে তৈরি করা হয় যখন এখনও পর্যাপ্ত বায়ুচলাচলের অনুমতি দেয়। আপনাকে নিশ্চিত করতে হবে যে কভারটি আপনার জেনারেটর মডেলের সাথে পুরোপুরি ফিট করে। আপনি জেনারেটর কভার, পপ-আপ ক্যানোপি, ইস্পাত ঘের বা DIY আশ্রয় ব্যবহার করুন না কেন, আপনার জেনারেটরকে সবসময় বাতাস এবং বৃষ্টি থেকে নিরাপদ রাখতে হবে। আশ্রয়কেন্দ্রে জেনারেটরটিকে উপরে এবং চারদিক থেকে রক্ষা করা উচিত, পর্যাপ্ত বায়ুপ্রবাহের অনুমতি দেয়।
  • জলরোধী ম্যাট: এই ম্যাটগুলি আপনার জেনারেটরকে পুডল থেকে রক্ষা করে যা এর নীচে তৈরি হতে পারে। অতিরিক্ত স্থিতিশীলতার জন্য টেকসই, নন-স্লিপ উপাদান থেকে তৈরি ম্যাটগুলি দেখুন।
  • বর্ধিতকরণের উপযোগী তার: বহিরঙ্গন ব্যবহারের জন্য রেট করা শুধুমাত্র ভারী-শুল্ক এক্সটেনশন কর্ড ব্যবহার করুন। নিশ্চিত করুন যে তারা জেনারেটরের ওয়াটেজ পরিচালনা করতে পারে এবং জেনারেটরটিকে আপনার বাড়ি থেকে নিরাপদ দূরত্বে রাখতে যথেষ্ট দীর্ঘ হয়
  • জিএফসিআই রিসেপ্টাকলস: গ্রাউন্ড ফল্ট সার্কিট ইন্টারাপ্টার (GFCI) রিসেপ্টাকলস একটি গুরুত্বপূর্ণ নিরাপত্তা বৈশিষ্ট্য। তারা লাইভ থেকে নিরপেক্ষ তারে প্রবাহিত কারেন্টের পরিমাণ নিরীক্ষণ করে এবং যদি কোনো ভারসাম্যহীনতা দেখা দেয় তবে তারা সার্কিটটি ট্রিপ করে, কার্যকরভাবে শক্তি কেটে দেয় এবং সম্ভাব্য বৈদ্যুতিক শক বা আগুন প্রতিরোধ করে।

#2 আপনার জেনারেটর প্রস্তুত করুন:

  • ম্যানুয়াল পরীক্ষা করুন: প্রতিটি জেনারেটর মডেলের ভেজা অবস্থায় ব্যবহারের জন্য নির্দিষ্ট নির্দেশনা থাকতে পারে। সর্বদা এই নির্দেশিকা অনুসরণ করুন.
  • জ্বালানি: বৃষ্টি হওয়ার আগে আপনার জেনারেটরে জ্বালানি দিন। আগুনের ঝুঁকি এড়াতে জেনারেটর চলমান বা গরম থাকা অবস্থায় কখনই তেল যোগ করবেন না।

#3। সঠিক অবস্থান নির্বাচন করুন:

  • শুষ্ক, উচ্চ পৃষ্ঠ: বন্যার ঝুঁকি কম এমন একটি অবস্থান খুঁজুন। যদি সম্ভব হয়, জলের ক্ষতি এড়াতে জেনারেটরটিকে একটি উঁচু প্ল্যাটফর্মে রাখুন।
  • বাড়ি থেকে দূরে থাকুন: আপনার বাসস্থানে কার্বন মনোক্সাইড যাতে প্রবেশ করতে না পারে সেজন্য আপনার জেনারেটর আপনার বাড়ি থেকে কমপক্ষে 20 ফুট দূরে রাখুন।
  • সঠিক বায়ুচলাচল: জেনারেটর খোলা জায়গায় থাকা উচিত যেখানে নিষ্কাশন গ্যাসগুলি অবাধে ছড়িয়ে পড়তে পারে। জানালা, ভেন্ট বা এয়ার কন্ডিশনার ইউনিটের কাছে এটি স্থাপন করা এড়িয়ে চলুন।
  • একটি কভার বা তাঁবু ইনস্টল করা যেতে পারে: প্রস্তুতকারকের নির্দেশ অনুযায়ী জেনারেটর কভার বা তাঁবু ইনস্টল করুন। নিশ্চিত করুন যে অতিরিক্ত উত্তাপ এড়াতে নিষ্কাশন ভেন্টগুলি অবরুদ্ধ নয়।

#4। জেনারেটর পরিচালনা করুন:

  • জেনারেটর শুরু করুন: জেনারেটর সঠিকভাবে সেট আপ হয়ে গেলে, এটি চালু করুন। ডিভাইসটি পাওয়ার আগে নিশ্চিত করুন যে সমস্ত সংযোগ নিরাপদ।
  • জেনারেটর মনিটর করুন: জেনারেটর চলার সময় খেয়াল রাখুন। অতিরিক্ত গরম বা অস্বাভাবিক শব্দের কোনো লক্ষণ আছে কিনা তা পরীক্ষা করুন।
  • নিরাপত্তাই প্রথমে: ভেজা হাতে বা পানিতে দাঁড়িয়ে জেনারেটর স্পর্শ করবেন না। জেনারেটরটি বন্ধ করুন এবং রিফুয়েলিং বা রক্ষণাবেক্ষণ করার আগে এটিকে আনপ্লাগ করুন।
  • জেনারেটর থেকে দূরে থাকুন: ঝড়ের সময় আপনি জেনারেটরের যত কাছে দাঁড়াবেন, বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার ঝুঁকি তত বেশি। ডিভাইসটি চলাকালীন আপনার জন্য কিছু জায়গা ছেড়ে দেওয়া উচিত।

বৃষ্টিতে জেনারেটর চালানোর সময় সাধারণ ভুলগুলি এড়িয়ে চলুন

বৃষ্টিতে জেনারেটর চালানো একটি চতুর ব্যবসা হতে পারে। ভুলগুলি শুধুমাত্র জেনারেটরের ক্ষতি করতে পারে না কিন্তু গুরুতর নিরাপত্তা ঝুঁকিও তৈরি করতে পারে। এই সাধারণ ভুলগুলি এড়ানোর মাধ্যমে, আপনি বৃষ্টিতে নিরাপদে এবং কার্যকরভাবে আপনার জেনারেটর ব্যবহার করতে পারেন। এড়ানোর জন্য এখানে কিছু সাধারণ ভুল রয়েছে:

জ্বালানীর মাত্রা উপেক্ষা করুন

যদি আপনার জেনারেটর একটি বর্ধিত সময়ের জন্য চলমান থাকে তবে নিয়মিতভাবে জ্বালানীর স্তর পরীক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। জ্বালানী ফুরিয়ে যাওয়ার ফলে জেনারেটর হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে, সম্ভাব্যভাবে ইউনিট এবং সংযুক্ত যন্ত্রপাতির ক্ষতি হতে পারে।

অকারণে জেনারেটর চালু রাখা

ব্যবহার না করার সময় আপনার জেনারেটরটি বন্ধ করার কথা মনে রাখবেন। এটি জ্বালানি বাঁচাতে এবং আপনার জেনারেটরের আয়ু বাড়াতে সাহায্য করবে।

বৃষ্টির দিনে নন-ওয়েদারপ্রুফ জেনারেটর ব্যবহার করুন

যদি সম্ভব হয়, ভেজা আবহাওয়ার জন্য ডিজাইন করা একটি জেনারেটর বেছে নিন। এই জেনারেটরগুলির বিশেষ বৈশিষ্ট্য রয়েছে যা তাদের আর্দ্রতা থেকে রক্ষা করে, যার ফলে বৈদ্যুতিক শকের ঝুঁকি হ্রাস পায়।

অনুপযুক্ত গ্রাউন্ডিং

একটি সঠিকভাবে গ্রাউন্ডেড জেনারেটর বৈদ্যুতিক শকের ঝুঁকি হ্রাস করে। সর্বদা নিশ্চিত করুন যে জেনারেটরটি ব্যবহারের আগে সঠিকভাবে গ্রাউন্ড করা হয়েছে।

আবদ্ধ স্থানগুলিতে কাজ করছে

দরজা-জানালা খোলা থাকলেও গ্যারেজ বা বেসমেন্টের মতো আবদ্ধ জায়গায় জেনারেটর চালানোর ফলে কার্বন মনোক্সাইড বিষক্রিয়া হতে পারে। সর্বদা আপনার জেনারেটরটি দরজা, জানালা এবং ভেন্টের বাইরে এবং দূরে চালান।

শুধুমাত্র প্রয়োজন হলেই জেনারেটর চালান

কিছু ক্ষেত্রে, আপনি গুরুতর আবহাওয়ায় আপনার জেনারেটর চালানো এড়াতে অক্ষম হতে পারেন। যাইহোক, আপনি এটি অপ্রয়োজনীয়ভাবে চালানো এড়াতে হবে। যখনই আপনি একটি ঝড় বা হারিকেনের সময় একটি জেনারেটর ব্যবহার করেন, আপনি কিছু ঝুঁকি নিচ্ছেন, এবং সেই ঝুঁকি কমানো সর্বদাই বুদ্ধিমানের কাজ।

রাবারের গ্লাভস এবং রাবার সোল্ড জুতা পরুন

বৃষ্টিতে জেনারেটর চালানোর সবচেয়ে বড় বিপদ হল বৈদ্যুতিক শক হওয়ার সম্ভাবনা, যা ইনসুলেটিং রাবারের গ্লাভস এবং রাবার-সোলড জুতা পরার মাধ্যমে উল্লেখযোগ্যভাবে হ্রাস করা যেতে পারে।

বিদ্যুৎ সর্বনিম্ন প্রতিরোধের পথ দিয়ে প্রবাহিত হয়, তাই আপনি নিশ্চিত করতে চান যে এটি আপনার শরীর নয়!

জেনারেটর ভিজে যায়

জেনারেটর ভিজে গেলে কি করবেন?

এমনকি যদি আপনি আপনার জেনারেটর শুকনো রাখার জন্য যথাসাধ্য চেষ্টা করেন, অপ্রত্যাশিত পরিস্থিতি বা দুর্ঘটনা আপনার জেনারেটর ভিজে যেতে পারে। যদিও এটি একটি আদর্শ পরিস্থিতি নয়, তবে এটি সংশোধন করার জন্য আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন।

ডিভাইস বন্ধ করুন

প্রথম এবং সর্বাগ্রে, যদি জেনারেটর চলাকালীন ভিজে যায়, তাহলে ইউনিটটি বন্ধ করতে হবে। যাইহোক, এটি করার সময় সতর্কতা অবলম্বন করুন এবং ভেজা হাতে জেনারেটর স্পর্শ করা এড়িয়ে চলুন।

লাইভ বিদ্যুতের সাথে কাজ করার সময় যখন সম্ভব তখন অন্তরক রাবারের গ্লাভস পরা সর্বদা বুদ্ধিমানের কাজ। আউটলেট থেকে সমস্ত পাওয়ার কর্ড আনপ্লাগ করতে ভুলবেন না।

জেনারেটর শুকিয়ে নিন

এর পরে, আপনাকে জেনারেটরটি পুঙ্খানুপুঙ্খভাবে শুকাতে হবে; এই কাজ করার বিভিন্ন উপায় আছে. সবচেয়ে সহজ উপায় হল একটি হিটার থেকে গরম বাতাস ব্যবহার করা।

আপনি একটি হিট বন্দুক ব্যবহার করতে প্রলুব্ধ হতে পারেন, তবে এটি সম্ভবত জেনারেটরের প্লাস্টিক গলে যাবে, তাই একটি হিটার একটি ভাল পছন্দ। আরেকটি বিকল্প হ'ল ফ্যান দিয়ে জেনারেটরটি শুকানো।

এটি কিছুটা সময় নিতে পারে, তবে আপনি একই সাথে একাধিক ফ্যান ব্যবহার করে প্রক্রিয়াটিকে দ্রুত করতে পারেন৷

বিকল্পভাবে, আপনি যদি কিছুক্ষণ অপেক্ষা করতে আপত্তি না করেন, আপনি প্রাকৃতিকভাবে শুকানোর জন্য জেনারেটরটিকে রোদে রেখে দিতে পারেন। অবশ্যই, আপনি যদি ঝড়ের সাথে মোকাবিলা করছেন তবে এটি একটি বাস্তব বিকল্প নয়।

জেনারেটর চেক করুন

কোন ক্ষতির জন্য পরীক্ষা করুন, যেমন স্তব্ধ তারের বা কন্ট্রোল প্যানেলে পানির ক্ষতি বা অন্যান্য বৈদ্যুতিক উপাদান।

এছাড়াও, জেনারেটরে ক্ষয়ের কোনো লক্ষণ যেমন ধাতব অংশে মরিচা পড়ে যাওয়া বা বৈদ্যুতিক উপাদানের বিবর্ণতা দেখে নিন। ক্ষয় জেনারেটরের কর্মক্ষমতা নষ্ট করতে পারে এবং এটি ব্যবহার করা অনিরাপদ করে তুলতে পারে।

যদি কোন ক্ষতি পাওয়া যায়, জেনারেটর ব্যবহার করবেন না এবং এটি একজন যোগ্যতাসম্পন্ন প্রযুক্তিবিদ দ্বারা মেরামত করুন।

উপসংহার: বৃষ্টিতে জেনারেটর ব্যবহার করার সময় নিরাপত্তাকে অগ্রাধিকার দিন

উপসংহারে, বৃষ্টিতে আপনার জেনারেটর চালানোর সময় নিরাপত্তা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদিও জেনারেটরগুলি প্রতিকূল আবহাওয়ার সময় গুরুত্বপূর্ণ শক্তি সরবরাহ করতে পারে, তারা সম্পূর্ণ জলরোধী নয়। অতএব, যদি ভারী বৃষ্টিপাতের প্রত্যাশিত হয়, তবে বিকল্প শক্তির উত্স ব্যবহার করার বিষয়ে বিবেচনা করা বুদ্ধিমানের কাজ হবে৷

এই নিরাপত্তা ব্যবস্থাগুলি, নিয়মিত জ্বালানী স্তর পরীক্ষা থেকে সঠিক গ্রাউন্ডিং পর্যন্ত, খোলা জায়গায় কাজ করা থেকে শব্দের মাত্রা নিয়ন্ত্রণ করা পর্যন্ত, জেনারেটরের ক্ষতি প্রতিরোধ এবং নিরাপত্তা নিশ্চিত করার জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ। মনে রাখবেন, এগুলি সাধারণ নির্দেশিকা। আপনার জেনারেটরের নির্দিষ্ট মডেলের জন্য অতিরিক্ত সতর্কতা বা পদক্ষেপের প্রয়োজন হতে পারে। বিস্তারিত নির্দেশাবলীর জন্য আপনার জেনারেটরের মালিকের ম্যানুয়াল উল্লেখ করতে ভুলবেন না।

নিরাপত্তাকে প্রথমে রেখে এবং সম্ভাব্য ঝুঁকিগুলি এবং কীভাবে সেগুলি কমানো যায় তা বোঝার মাধ্যমে, আপনি বৃষ্টির দিনে কার্যকরভাবে আপনার জেনারেটর ব্যবহার করতে পারেন।

সর্বাধিক জনপ্রিয় পোস্ট

প্রশ্ন?
আজই আমাদের সাথে যোগাযোগ করুন।

কেনা?

সম্পর্কিত পোস্ট

কিভাবে একটি জেনারেটর ভাঙ্গন

কিভাবে একটি জেনারেটর ভাঙ্গন

BISON আপনার জেনারেটর ভাঙার গুরুত্বের মধ্যে ডুব দেবে, একটি ধাপে ধাপে নির্দেশিকা প্রদান করবে এবং এই গুরুত্বপূর্ণ পদক্ষেপটি সঠিকভাবে সম্পাদন না করার সম্ভাব্য পরিণতি নিয়ে আলোচনা করবে।

আরো পড়ুন>

সংশ্লিষ্ট পণ্য

যথেষ্ট পাচ্ছি না?

নতুন আগমনে একচেটিয়া অফার এবং আপডেটের জন্য সদস্যতা নিন