হোম / খবর

কিভাবে একটি ছোট ইঞ্জিন পরিষ্কার করতে হয়

কিভাবে একটি ছোট ইঞ্জিন পরিষ্কার করতে হয়

সুচিপত্র

ছোট ইঞ্জিনগুলি, যেমন লন মাওয়ার, পোর্টেবল জেনারেটর এবং আরও অনেক কিছু, কমপ্যাক্ট পাওয়ার উত্স যা আমাদের দৈনন্দিন প্রয়োজনীয় বেশিরভাগ কাজ সম্পাদন করতে পারে। যাইহোক, প্রতিটি যান্ত্রিক সিস্টেমের মতো, পরিষ্কার করা এই ব্যাপক রক্ষণাবেক্ষণের অন্যতম প্রধান দিক। একটি পরিষ্কার ইঞ্জিন সর্বোত্তম কর্মক্ষমতা, ইঞ্জিনের দীর্ঘায়ু এবং এমনকি পৃথক অংশের স্বাস্থ্য সংরক্ষণের জন্য কেন্দ্রীয়।

এই নিবন্ধটি পড়ার মাধ্যমে, আপনি আপনার ছোট ইঞ্জিন পরিষ্কার করার জটিলতা সম্পর্কে এবং কীভাবে এই নিয়মিত রক্ষণাবেক্ষণ আপনার ইঞ্জিনকে সর্বোত্তমভাবে চলতে পারে সে সম্পর্কে সম্পূর্ণ ধারণা লাভ করবেন। আপনি শিখবেন কীভাবে পরিষ্কার করা প্রয়োজন, ছোট ইঞ্জিনের মৌলিক উপাদানগুলি পরিষ্কার করার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম এবং পদ্ধতিগুলি কীভাবে চিহ্নিত করতে হয়… আপনি এই ইঞ্জিনগুলির দীর্ঘায়ু নিশ্চিত করার জন্য পরিষ্কার এবং রক্ষণাবেক্ষণের সূক্ষ্ম দিকগুলির অন্তর্দৃষ্টিও পাবেন৷

আপনার ছোট ইঞ্জিন পরিষ্কার করার প্রয়োজন চিহ্ন

  • শুরু করতে অসুবিধা: এটি জ্বালানী সিস্টেমের সাথে একটি সমস্যা নির্দেশ করতে পারে, সম্ভবত একটি আটকে থাকা কার্বুরেটর বা একটি নোংরা স্পার্ক প্লাগ।
  • পাওয়ার লস: আপনার ইঞ্জিন যদি একবার পাওয়ার মতো শক্তি সরবরাহ না করে, তাহলে বিভিন্ন উপাদানের অমেধ্য অপরাধী হতে পারে।
  • ইঞ্জিন স্টলিং: এই মাঝে মাঝে বা ঘন ঘন স্টল ইঞ্জিনের যন্ত্রাংশ নোংরা হওয়ার লক্ষণ হতে পারে।
  • অত্যধিক ধোঁয়া: একটি স্বাস্থ্যকর ইঞ্জিনের একটি পরিষ্কার নিষ্কাশন হওয়া উচিত, তবে অত্যধিক ধোঁয়া বা রঙের পরিবর্তন পরিষ্কারের প্রয়োজনীয়তা নির্দেশ করতে পারে।
  • প্রভাবিত জ্বালানী দক্ষতা: যদি আপনার সরঞ্জাম স্বাভাবিকের চেয়ে বেশি জ্বালানী ব্যবহার করে, তাহলে আপনার ছোট ইঞ্জিন নোংরা হতে পারে।

আপনি যদি এই লক্ষণগুলির মধ্যে কোনটি লক্ষ্য করেন, তবে এটি আরও গুরুত্বপূর্ণভাবে পরিষ্কার করার সময়।

নিরাপদে প্রস্তুত করুন এবং সঠিক সরবরাহ সংগ্রহ করুন

আপনি আপনার ছোট ইঞ্জিন পরিষ্কার করা শুরু করার আগে, আপনার নিজের নিরাপত্তা এবং আপনার ইঞ্জিনের নিরাপত্তার জন্য কিছু গুরুত্বপূর্ণ প্রস্তুতি নেওয়া গুরুত্বপূর্ণ।

নিরাপত্তা নির্দেশাবলী

  • নিরাপত্তা সরঞ্জাম: নিরাপত্তা গ্লাভস এবং চশমা পরেন. এই গুরুত্বপূর্ণ প্রতিরক্ষামূলক আইটেমগুলি আপনার হাতকে ক্ষয়কারী উপাদান বা রাসায়নিক থেকে রক্ষা করতে পারে এবং আপনার চোখকে সম্ভাব্য ধ্বংসাবশেষ বা ক্লিনিং এজেন্ট স্প্ল্যাশ থেকে রক্ষা করতে পারে। মনে রাখবেন, নিরাপত্তা সর্বদা প্রথমে আসে।
  • কুলিং: সম্প্রতি চালিত ইঞ্জিনে কখনই কাজ করবেন না। যেকোনো কাজ শুরু করার আগে এটিকে পুরোপুরি ঠান্ডা হতে দিন। পোড়া এবং অন্যান্য তাপ-সম্পর্কিত দুর্ঘটনা প্রতিরোধ করার জন্য এটি গুরুত্বপূর্ণ।
  • বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করুন: একটি ব্যাটারি ব্যবহার করলে, ব্যাটারিটিও সংযোগ বিচ্ছিন্ন করুন। কোনো দুর্ঘটনা এড়াতে ইঞ্জিনটি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করা হয়েছে তা নিশ্চিত করতে আপনার স্পার্ক প্লাগগুলিও সংযোগ বিচ্ছিন্ন করা উচিত।
  • কাজের পরিবেশ: আপনার কাজের জায়গা সংগঠিত করুন। নিশ্চিত করুন যে আপনার ইঞ্জিনের সমস্ত অংশগুলি দেখার জন্য ভাল আলো রয়েছে, আপনি যে অংশগুলি সরাতে পারেন তা রাখার জন্য একটি পরিষ্কার পৃষ্ঠ এবং সহজ নাগালের মধ্যে সরঞ্জামগুলি সংরক্ষণ করুন৷

সরবরাহ সংগ্রহ করুন

যদিও নির্দিষ্ট সরঞ্জামগুলি আপনার নির্দিষ্ট ছোট ইঞ্জিনের উপর নির্ভর করে সামান্য পরিবর্তিত হতে পারে, এখানে কিছু সাধারণ সরবরাহ রয়েছে যা আপনার সংগ্রহ করা উচিত:

  • ন্যাকড়া বা পুরানো সংবাদপত্র: পৃষ্ঠের ময়লা অপসারণ করে এবং পরিষ্কার করার সময় কোনও ফুটো বা ছিটকে ধরা পড়ে।
  • শক্ত ব্রাশ: ইঞ্জিনের বিভিন্ন অংশ থেকে ময়লা এবং ধ্বংসাবশেষ দূর করতে ব্যবহৃত হয়।
  • স্ক্রু ড্রাইভার সেট: কিছু অংশ অপসারণ করার প্রয়োজন হতে পারে। একটি মৌলিক স্ক্রু ড্রাইভার সেট অধিকাংশ চাহিদা পূরণ করা উচিত.
  • (ঐচ্ছিক) কার্বুরেটর ক্লিনার: কার্বুরেটর পরিষ্কার করতে ব্যবহৃত হয়।
  • (ঐচ্ছিক) সাবান জল: নন-ইলেক্ট্রিক্যাল, নন-মুভিং পার্টস সাধারণ পরিষ্কার করতে সাহায্য করে।
  • প্রতিস্থাপন যন্ত্রাংশ: কিছু ক্ষেত্রে, নির্দিষ্ট অংশগুলি কেবল পরিষ্কার করার পরিবর্তে প্রতিস্থাপন করা প্রয়োজন হতে পারে।

ছোট ইঞ্জিন পরিষ্কারের প্রক্রিয়া

একটি ছোট ইঞ্জিন পরিষ্কার করার সময়, আপনাকে অবশ্যই কয়েকটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে ফোকাস করতে হবে - বাহ্যিক, জ্বালানী সিস্টেম, এয়ার ফিল্টার, স্পার্ক প্লাগ এবং কার্বুরেটর। প্রতিটি উপাদান কীভাবে পরিষ্কার করবেন সে সম্পর্কে এখানে একটি নির্দেশিকা রয়েছে।

বাহ্যিক পরিষ্কার

বাহ্যিক পরিচ্ছন্নতা ইঞ্জিনের চাক্ষুষ চেহারা বজায় রাখে এবং বিভিন্ন এলাকায় ময়লা জমতে বাধা দেয়। সজ্জিত হলে, কাফন বা ইঞ্জিনের পর্দা সরিয়ে ফেলুন এবং প্লাস্টিকের ব্লোয়ার হাউজিংটি সরিয়ে ফেলুন। আলগা ধ্বংসাবশেষ অপসারণ করতে, একটি শক্ত ব্রাশ বা পাতার ব্লোয়ার ব্যবহার করুন।

ঘন গ্রীসযুক্ত অঞ্চলগুলির জন্য, একটি ভারী-শুল্ক ডিগ্রীজার ব্যবহার করুন। এটি প্রভাবিত এলাকায় উদারভাবে স্প্রে করুন এবং কয়েক মিনিটের জন্য ভিজিয়ে রাখুন। আপনার কাজ শেষ হয়ে গেলে, অবশিষ্টাংশ মুছে ফেলার জন্য একটি তাজা কাপড় ব্যবহার করুন।

পরিষ্কার জ্বালানী সিস্টেম

আপনার ইঞ্জিন কি দীর্ঘ সময় ধরে জ্বালানী ট্যাঙ্কে গ্যাস নিয়ে বসে আছে? এটি কি শীতকালে জ্বালানি দিয়ে সংরক্ষণ করা হয়েছিল? একটি বর্ধিত সময়ের জন্য জ্বালানী সিস্টেমে অবশিষ্ট পুরানো জ্বালানী অবশিষ্টাংশ তৈরি করতে পারে যা ইঞ্জিনের কার্যকারিতাকে প্রভাবিত করে। ফুয়েল ট্যাঙ্ক সম্পূর্ণ খালি করুন। জ্বালানী লাইনগুলি পরিদর্শন করাও গুরুত্বপূর্ণ কারণ তারা ট্যাঙ্ক থেকে ইঞ্জিনে জ্বালানী বহন করে; কোন ফাটল বা শক্ত হওয়ার জন্য দেখুন। প্রয়োজনে প্রতিস্থাপন করুন।

পরিষ্কার জ্বালানী সিস্টেম

বাতাস পরিশোধক

এয়ার ফিল্টার নিশ্চিত করে যে শুধুমাত্র পরিষ্কার বাতাস ইঞ্জিনে প্রবেশ করে, কোন ধুলো বা ময়লা কণা মুক্ত। আপনার ফিল্টার ধোয়া যায় বা প্রতিস্থাপনযোগ্য কিনা তার উপর নির্ভর করে পরিচ্ছন্নতার পদ্ধতি পরিবর্তিত হয়।

ধোয়া যায় এমন ফিল্টারগুলির জন্য, বাইরের উপাদান এবং ফিল্টার ধরে থাকা হাউজিং এবং উইং বাদাম অপসারণ করা উচিত.. আলগা ময়লা অপসারণ করতে আলতো করে আলতো চাপুন এবং উষ্ণ, সাবান জল দিয়ে ধুয়ে ফেলুন। পরিষ্কার করার পরে, এটি শুকিয়ে দিন এবং তারপরে আবার রাখুন। আপনি সংকুচিত বাতাসের একটি ক্যান ব্যবহার করতে পারেন।

অন্যদিকে, ধোয়া যায় না এমন ফিল্টারগুলির জন্য, পুরানো ফিল্টারটিকে একটি নতুন দিয়ে প্রতিস্থাপন করতে ম্যানুয়ালটিতে নির্দেশাবলী অনুসরণ করুন৷

পরিষ্কার বায়ু ফিল্টার

স্পার্ক প্লাগ

একটি স্পার্ক প্লাগ পরিষ্কার করতে, আপনাকে প্রথমে একটি বিশেষ স্পার্ক প্লাগ রেঞ্চ ব্যবহার করে এটি অপসারণ করতে হবে। একবার সরানো হলে, ইলেক্ট্রোড থেকে কার্বন জমা অপসারণ করতে একটি তারের ব্রাশ ব্যবহার করুন। ইঞ্জিন প্রস্তুতকারকের স্পেসিফিকেশন অনুযায়ী স্পার্ক প্লাগ ফাঁক সামঞ্জস্য করতে ভুলবেন না।

যাইহোক, যদি আপনার স্পার্ক প্লাগটি জীর্ণ বা নোংরা থাকে তবে এটি প্রতিস্থাপন করার পরামর্শ দেওয়া হয়। পরিষ্কার এবং কার্যকরী স্পার্ক প্লাগগুলি আপনার ইঞ্জিনকে সহজে শুরু করতে সাহায্য করে, সর্বোত্তম জ্বালানী অর্থনীতি নিশ্চিত করে এবং আপনার ইঞ্জিনের আয়ু বাড়ায়।

অঙ্গারক দ্বারা গ্যাস সৃষ্টি করার যঁত্র

কার্বুরেটরকে জ্বালানী লাইনের সাথে সংযোগকারী পায়ের পাতার মোজাবিশেষ ক্ল্যাম্প এবং যে কোনো কভার বা ক্ল্যাম্পগুলি এটিকে যথাস্থানে ধরে রেখেছে তা সরিয়ে ফেলুন। কার্বুরেটর অপসারণের পরে, সংকুচিত বাতাস দিয়ে বাইরের আবরণে অতিরিক্ত ময়লা উড়িয়ে দিন। ঘন, আঠালো অবশিষ্টাংশ থাকলে বাটির ভিতরে কার্বুরেটর ক্লিনার স্প্রে করুন। তারপরে, কার্বুরেটর পরিষ্কার করুন।

কার্বুরেটর বাটি খুলুন এবং কোন ক্ষয় জন্য দৃশ্যত পরিদর্শন করুন. আপনি যদি আবিষ্কার করেন যে কার্বুরেটরের ভিতরে ক্ষয় আছে, তবে এটি একটি নতুন দিয়ে প্রতিস্থাপন করতে হবে।

বাটি দিয়ে কার্বুরেটরের নিচ থেকে অংশগুলি সরানো শুরু করুন, তারপরে ফ্লোটার, সুই ইত্যাদি দিয়ে আপনার পথে কাজ করুন, যতক্ষণ না এটি সম্পূর্ণ আলাদা হয়ে যায়। ক্লিনার দিয়ে অবশিষ্ট কার্বুরেটর অংশগুলিকে ভুল করে জেটটিকে আবার আটকে রাখতে পারে এমন কোনও উপাদান মুছুন। দোকানের তোয়ালে দিয়ে যেকোনো ওভারস্প্রে ধরুন। অবশেষে, শুকানোর পরে সাবধানে কার্বুরেটর পুনরায় একত্রিত করুন।

পরিষ্কার কার্বুরেটর

আপনার ছোট ইঞ্জিন পুনরায় একত্রিত করুন এবং পুনরায় চালু করুন

একবার পরিষ্কার করা সম্পূর্ণ হলে, পরবর্তী গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল ইঞ্জিনটিকে পুনরায় একত্রিত করা। বিচ্ছিন্নকরণের সময় ফটো তোলা আবার একত্রিত করা সহজ করতে সাহায্য করবে।

  • স্পার্ক প্লাগ পুনরায় ইনস্টল করুন: স্পার্ক প্লাগকে শক্ত করার জন্য একটি রেঞ্চ ব্যবহার করুন, তবে সতর্ক থাকুন যাতে অতিরিক্ত টাইট না হয় কারণ এটি থ্রেডগুলির ক্ষতি করতে পারে।
  • এয়ার ফিল্টারটি আবার রাখুন: আপনি এয়ার ফিল্টারটি পরিষ্কার করেছেন বা একটি নতুন দিয়ে প্রতিস্থাপন করেছেন তা নির্বিশেষে, আপনার এয়ার ফিল্টারটি এখন আপনার ইঞ্জিন ম্যানুয়াল অনুসারে পুনরায় স্থাপন করা উচিত।
  • ব্যাটারি পুনরায় সংযোগ করুন: আপনি যদি আগে ব্যাটারি সংযোগ বিচ্ছিন্ন করেন তবে এখন এটি পুনরায় সংযোগ করার সময়। নিশ্চিত করুন যে সমস্ত তারগুলি আগের মতো সঠিকভাবে সংযুক্ত রয়েছে।
  • শুরু করুন এবং পরীক্ষা করুন: একবার সবকিছু স্বাভাবিক হয়ে গেলে, ইঞ্জিন চালু করার সময়। কোনো অস্বাভাবিক শব্দের জন্য মনোযোগ সহকারে শুনুন এবং দৃশ্যত পরিদর্শন করুন।

উপসংহার: নিয়মিত ইঞ্জিন পরিষ্কারের শক্তি

এই আলোচনার সারমর্মকে বোঝানোর জন্য, আমাদের মনে রাখতে হবে যে নিয়মিত ইঞ্জিন পরিষ্কার করা শুধুমাত্র আপনার যন্ত্রটিকে ভালো অবস্থায় রাখাই নয়, এর কার্যকারিতা বাড়াতে, এর পরিষেবা জীবনকে প্রসারিত করতে এবং আরও বড় সমস্যাগুলি প্রতিরোধ করতে।

যাইহোক, ইঞ্জিন, মানুষের মত, সমস্ত আকার এবং আকারে আসে, প্রতিটি তাদের নিজস্ব অনন্য প্রয়োজনীয়তা সহ। অতএব, যখন পরিষ্কার করার সময় আসে, তখন আপনার ইঞ্জিন ম্যানুয়াল আপনার অবিসংবাদিত সঙ্গী।

অবশেষে, আপনার BISON ইঞ্জিন পরিষ্কারের পদ্ধতি ব্যাখ্যা করতে এবং বাস্তবায়নের জন্য যদি আপনার কোনো সাহায্যের প্রয়োজন হয়, আমরা সাহায্য করতে এখানে আছি। অতএব, আপনি যদি কোনো পদক্ষেপ বা প্রয়োজনীয়তা সম্পর্কে অনিশ্চিত হন, তাহলে অনুগ্রহ করে নির্দ্বিধায় আমাদের সাথে যোগাযোগ করুন।

সর্বাধিক জনপ্রিয় পোস্ট

প্রশ্ন?
আজই আমাদের সাথে যোগাযোগ করুন।

কেনা?

সম্পর্কিত পোস্ট

2 স্ট্রোক এবং 4 স্ট্রোক ইঞ্জিনের মধ্যে পার্থক্য

2-স্ট্রোক এবং 4-স্ট্রোক ইঞ্জিনের মধ্যে পার্থক্য কী?

2-স্ট্রোক এবং 4-স্ট্রোক ইঞ্জিনের মধ্যে পার্থক্য জানতে চান? এখানে একটি নিবন্ধ যা আপনাকে প্রতিটি একক বিশদ এবং উভয় ধরণের ইঞ্জিনের গভীরতা বিশ্লেষণে জানাবে।

আরো পড়ুন>

সংশ্লিষ্ট পণ্য

পেট্রোল ইঞ্জিন 3
ইঞ্জিন

পেট্রোল ইঞ্জিন

ওভারভিউ দ্রুত বিবরণ শর্ত: নতুন ব্যবহার: জেনারেটর, জল পাম্প জ্বালানী: গ্যাসোলিন স্ট্রোক: 4 স্ট্রোক সিলিন্ডার:

সাধারণ ডিজেল ইঞ্জিন 1
ডিজেল ইঞ্জিন

সাধারণ ডিজেল ইঞ্জিন

1) উচ্চ কম্প্রেশন অনুপাত, শক্তিশালী শক্তি; 2) বড় ঘূর্ণন সঁচারক বল; 3) ভাল অর্থনৈতিক কর্মক্ষমতা; 4) কম্প্রেশন ইগনিশন; 5) উচ্চ তাপ দক্ষতা;…

মিনি পেট্রল ইঞ্জিন 6
ইঞ্জিন

মিনি গ্যাসোলিন ইঞ্জিন

সুনির্দিষ্ট মেশিনিং টেকনিক সূক্ষ্ম এবং সুন্দর চেহারা ডিজাইন ভাল মানের এবং কম ত্রুটিযুক্ত টেকসই এবং

ডিজেল ইঞ্জিন মোটর
ডিজেল ইঞ্জিন

ডিজেল ইঞ্জিন মোটর

1.নতুন প্রযুক্তি, সুপার সাইলেন্ট 2.লং রান টাইম 3.অর্থনৈতিক, নির্ভরযোগ্য, টেকসই 4.CE,ISO9001 স্ট্যান্ডার্ড….

যথেষ্ট পাচ্ছি না?

নতুন আগমনে একচেটিয়া অফার এবং আপডেটের জন্য সদস্যতা নিন