হোম / খবর

ডিকোডিং শক্তি: বিকল্প এবং জেনারেটর

ডিকোডিং শক্তি: বিকল্প এবং জেনারেটর

সুচিপত্র

আধুনিক যুগে, বিদ্যুৎ উৎপাদন আমাদের দৈনন্দিন জীবনের একটি অপরিহার্য ভিত্তি হয়ে দাঁড়িয়েছে। এটি আমাদের বাড়িগুলিকে জ্বালানী দেয়, আমাদের শিল্পগুলিকে চালিত করে এবং এমন ডিভাইসগুলিকে শক্তি দেয় যা আমাদের বিশ্বের সাথে সংযুক্ত রাখে৷ এই বিদ্যুৎ উৎপাদনের কেন্দ্রে দুটি গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে: অল্টারনেটর এবং জেনারেটর। কিন্তু একটি জেনারেটর এবং একটি বিকল্প মধ্যে পার্থক্য কি?

একটি অল্টারনেটর এবং একটি জেনারেটরের মধ্যে পার্থক্য বোঝা একাডেমিক চক্রান্তের চেয়ে বেশি; এটি একটি ব্যবহারিক প্রয়োজনীয়তা। আপনি নির্ভরযোগ্য বিদ্যুত সরবরাহ নিশ্চিত করতে চাওয়া একজন বাড়ির মালিক, বৈদ্যুতিক সিস্টেম ডিজাইন করা একজন প্রকৌশলী, বা বিদ্যুতের জগতের বিষয়ে কৌতূহলী যে কেউ, এই পার্থক্যগুলি বোঝা মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে।

তাহলে, কোন অল্টারনেটরকে জেনারেটরের থেকে আলাদা করে? এই নির্দেশিকায়, আমরা জেনারেটর এবং অল্টারনেটরের মৌলিক বিষয়গুলো শিখব। আমরা জেনারেটর এবং অল্টারনেটরের উপাদানগুলি দেখব এবং শিখব কিভাবে তারা কাজ করে। পথ ধরে, আমরা একটি জেনারেটর এবং একটি বিকল্পের মধ্যে পার্থক্য খুঁজে বের করব।

অল্টারনেটর এবং জেনারেটর

জেনারেটর বোঝা

জেনারেটরের সংজ্ঞা এবং কাজের নীতি

একটি জেনারেটর একটি ডিভাইস যা যান্ত্রিক শক্তিকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তর করে। এটি করতে ইলেক্ট্রোম্যাগনেটিক ইন্ডাকশন নীতি ব্যবহার করে। জেনারেটর কিভাবে কাজ করে তা এখানে।

একটি জেনারেটরে সাধারণত একটি ঘূর্ণায়মান আর্মেচার এবং স্থির পরিবাহী কয়েলের একটি সেট থাকে যাকে স্টেটর বলা হয়। একটি বাহ্যিক শক্তির উত্স যেমন একটি বাষ্প টারবাইন, অভ্যন্তরীণ জ্বলন ইঞ্জিন, বা বায়ু টারবাইন আর্মেচার চালায়।

স্থায়ী চুম্বক বা ইলেক্ট্রোম্যাগনেট ব্যবহার করে, একটি অল্টারনেটর স্টেটরের পরিবাহী কয়েলের চারপাশে একটি শক্তিশালী চৌম্বক ক্ষেত্র তৈরি করে।

আর্মেচারটি ঘোরার সাথে সাথে এটি স্টেটরের চৌম্বক ক্ষেত্রের মধ্য দিয়ে যায়। এই গতি স্টেটরের পরিবাহী কয়েলে একটি ভোল্টেজ প্ররোচিত করে, যা একটি বিকল্প কারেন্ট (AC) আউটপুট তৈরি করে। এছাড়াও, আপনি এটিকে সরাসরি কারেন্টে (ডিসি) রূপান্তর করতে একটি সংশোধনকারী ব্যবহার করতে পারেন।

সামগ্রিকভাবে, একটি জেনারেটর হল একটি জটিল সরঞ্জাম যা নির্ভরযোগ্য এবং সামঞ্জস্যপূর্ণ শক্তি উত্পাদন করে তা নিশ্চিত করার জন্য সুনির্দিষ্ট প্রকৌশল এবং উত্পাদন প্রয়োজন।

গ্যাসোলিন, ডিজেল, প্রাকৃতিক গ্যাস, বা পুনর্নবীকরণযোগ্য শক্তির উত্স সহ বিভিন্ন উত্স, যেমন জলবিদ্যুৎ বা বায়ু, তাদের শক্তি দিতে পারে।

জেনারেটর অ্যাপ্লিকেশন

আমরা বিভিন্ন অ্যাপ্লিকেশানে জেনারেটর ব্যবহার করি, পোর্টেবল ইলেকট্রনিক্স বা ইমার্জেন্সি ব্যাকআপ পাওয়ারের মতো ছোট ডিভাইসগুলিকে পাওয়ার থেকে শুরু করে বড় আকারের শিল্প কার্যক্রম বা সমগ্র সম্প্রদায়কে পাওয়ার জন্য। নীচে জেনারেটরের জন্য কিছু সাধারণ অ্যাপ্লিকেশন রয়েছে।

একটি জেনারেটরের জন্য প্রথম এবং সবচেয়ে সুস্পষ্ট অ্যাপ্লিকেশন হল জরুরী ব্যাকআপ পাওয়ার। আমরা প্রায়শই বাড়ি, ব্যবসা, হাসপাতাল, ডেটা সেন্টার এবং অন্যান্য সুবিধাগুলিতে বিদ্যুৎ বিভ্রাটের ক্ষেত্রে ব্যাকআপ পাওয়ার হিসাবে জেনারেটর ব্যবহার করি। শক্তি পুনরুদ্ধার না হওয়া পর্যন্ত তারা গুরুত্বপূর্ণ সিস্টেমগুলি চালু রাখতে পারে।

নির্মাণ এবং বহিরঙ্গন কার্যক্রম এছাড়াও জেনারেটর ব্যবহার করে. আমরা নির্মাণ সাইট, কনসার্ট, উত্সব, এবং বিদ্যুতের প্রয়োজন অন্যান্য বহিরঙ্গন ইভেন্টের জন্য অস্থায়ী শক্তি প্রদান করতে ব্যবহার করি।

জাহাজগুলি আলো, নেভিগেশন সিস্টেম এবং যোগাযোগ সরঞ্জামগুলির জন্য বিদ্যুৎ সরবরাহ করতে জেনারেটর ব্যবহার করে।

ব্যাকআপ পাওয়ার এবং দূরবর্তী সরঞ্জাম সরবরাহ করতে জেনারেটরগুলি খনির কাজ, উত্পাদন কেন্দ্র এবং তেল ও গ্যাস রিগ সহ বিভিন্ন শিল্প সেটিংসে জনপ্রিয়।

দূরবর্তী এবং অফ-গ্রিড পাওয়ারের জন্য, জেনারেটরগুলি বিদ্যুতের প্রাথমিক উত্স হয়ে ওঠে। তারা সাধারণত দূরবর্তী বা অফ-গ্রিড অবস্থানে বিদ্যুৎ সরবরাহ করে, যেমন দূরবর্তী কেবিন, ক্যাম্পগ্রাউন্ড এবং আরভি, যার মূল গ্রিডে অ্যাক্সেস নেই।

জেনারেটরের উপাদান

একটি জেনারেটর হল একটি জটিল ডিভাইস যা একাধিক উপাদান নিয়ে গঠিত যা একসঙ্গে কাজ করে বিদ্যুৎ উৎপাদন করে। জেনারেটরের প্রধান উপাদানগুলি নিম্নরূপ।

ইঞ্জিন হল যান্ত্রিক শক্তির প্রাথমিক উৎস যা জেনারেটরকে চালিত করে। ইঞ্জিনের প্রকারের উপর নির্ভর করে, আপনি বিভিন্ন জ্বালানী যেমন পেট্রল, ডিজেল, প্রোপেন বা প্রাকৃতিক গ্যাস দিয়ে এটিকে শক্তি দিতে পারেন।

পরবর্তী, আমরা বিকল্প আছে. এটি সেই অংশ যা ইঞ্জিনের যান্ত্রিক শক্তিকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তর করে। এটিতে রটার এবং স্টেটর রয়েছে, যা চৌম্বক ক্ষেত্র এবং বর্তমান উৎপন্ন করে।

একটি অভ্যন্তরীণ জ্বলন ইঞ্জিনের জন্য, আপনার একটি জ্বালানী সিস্টেম প্রয়োজন। এটি ইঞ্জিন চালানোর জন্য প্রয়োজনীয় জ্বালানী সরবরাহ করে। এতে সাধারণত ফুয়েল ট্যাঙ্ক, ফুয়েল পাম্প, ফুয়েল ফিল্টার, ফুয়েল ইনজেক্টর বা কার্বুরেটর থাকে।

বেশিরভাগ আধুনিক জেনারেটরের ব্যাটারি রয়েছে যা ইঞ্জিন শুরু করার প্রাথমিক শক্তি প্রদান করে। এটি জেনারেটরের বৈদ্যুতিক আউটপুট স্থিতিশীল করতেও সাহায্য করে।

ভোল্টেজ নিয়ন্ত্রক জেনারেটরের আউটপুট ভোল্টেজ নিয়ন্ত্রণ করে, এটি একটি নির্দিষ্ট সীমার মধ্যে থাকে তা নিশ্চিত করে। বৈদ্যুতিক সিস্টেমের ক্ষতি রোধ করতে এবং দক্ষ জেনারেটর অপারেশন নিশ্চিত করতে এটি খুবই গুরুত্বপূর্ণ।

যেহেতু ইঞ্জিন জেনারেটরের প্রধান উপাদান, তাই এটি প্রচুর তাপ উৎপন্ন করে যা সময়ের সাথে সাথে উপাদানগুলির ক্ষতি করতে পারে। এটি প্রতিরোধ করার জন্য, অনেক জেনারেটরে কুলিং সিস্টেম যেমন ফ্যান বা তরল কুলিং সিস্টেম অন্তর্ভুক্ত থাকে।

এই সমস্ত জেনারেটরের উপাদানগুলি নির্ভরযোগ্য এবং স্থির বিদ্যুৎ উৎপাদনের জন্য একসাথে কাজ করে। এগুলিকে টেকসই, দক্ষ এবং দীর্ঘস্থায়ী হওয়ার জন্য সাবধানে ডিজাইন এবং তৈরি করতে হবে।

অল্টারনেটর বোঝা

অল্টারনেটরের সংজ্ঞা এবং কাজের নীতি

একটি অল্টারনেটর একটি বৈদ্যুতিক ডিভাইস বা সরঞ্জাম যা যান্ত্রিক শক্তিকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তর করে। একটি অল্টারনেটরের একটি রটার (একটি ঘূর্ণায়মান চুম্বক) এবং একটি স্টেটর (পরিবাহী কয়েলের একটি নির্দিষ্ট সেট) থাকে। একটি বেল্ট-চালিত পুলি বা সরাসরি খাদ একটি স্থির উইন্ডিংয়ের ভিতরে একটি রটারকে ঘুরিয়ে দেয় যাকে স্টেটর বলে।

রটার ঘূর্ণায়মান হওয়ার সাথে সাথে এটি একটি পরিবর্তনশীল চৌম্বক ক্ষেত্র তৈরি করে, যা স্টেটরের উইন্ডিংগুলিতে একটি কারেন্ট প্ররোচিত করে বা উত্পাদন করে, যা পরে বিদ্যুতে রূপান্তরিত হয়।

অল্টারনেটরগুলি সাধারণত গাড়িতে ব্যাটারি চার্জ করতে এবং বৈদ্যুতিক সিস্টেমকে শক্তি দিতে ব্যবহৃত হয়। এগুলি অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিতেও ব্যবহৃত হয়, যেমন বায়ু টারবাইন বা ব্যাকআপ জেনারেটর।

উন্নত ভোল্টেজ নিয়ন্ত্রণ এবং উচ্চ দক্ষতা সহ জেনারেটরের তুলনায় অল্টারনেটরের বেশ কিছু সুবিধা রয়েছে। এগুলি জেনারেটরের চেয়ে ছোট এবং হালকা, এগুলিকে ইনস্টল করা সহজ এবং ছোট ইনস্টলেশনের জন্য আরও উপযুক্ত করে তোলে।

সামগ্রিকভাবে, একটি বিকল্প আধুনিক সমাজে বিভিন্ন অ্যাপ্লিকেশন সহ একটি নির্ভরযোগ্য এবং দক্ষ বৈদ্যুতিক শক্তির উত্স।

একটি অল্টারনেটরের উপাদান

একটি অল্টারনেটর হল একটি ছোট এবং তুলনামূলকভাবে সহজ ডিভাইস যার বেশ কয়েকটি উপাদান রয়েছে যা বিদ্যুৎ উৎপন্ন করে। নিম্নলিখিত একটি বিকল্প প্রধান উপাদান.

রটার হল একটি ঘূর্ণায়মান চুম্বক যা একটি চৌম্বক ক্ষেত্র তৈরি করে যখন কারেন্ট চলে যায় বা এর মধ্য দিয়ে প্রবাহিত হয়। এই চৌম্বক ক্ষেত্র স্টেটর কয়েলে একটি ভোল্টেজ প্ররোচিত করে, যা বিদ্যুৎ উৎপাদন করে।

স্টেটরের কথা বললে, স্টেটর হল রটারকে ঘিরে থাকা স্থির পরিবাহী কয়েলের একটি সেট। রটারের চৌম্বক ক্ষেত্র স্টেটর কয়েলগুলিতে একটি ভোল্টেজ প্ররোচিত করে, যা বিদ্যুৎ উৎপন্ন করে।

একটি অল্টারনেটরের এসি আউটপুট সাধারণত রেকটিফায়ার ব্যবহার করে ডিসিতে রূপান্তরিত হয়। একটি সংশোধনকারী হল ডায়োডগুলির একটি সেট যা কারেন্টকে শুধুমাত্র একটি দিকে যেতে বা প্রবাহিত করতে দেয়। এটি বেশিরভাগ অ্যাপ্লিকেশনের জন্য প্রয়োজনীয় কারণ ব্যাটারি চার্জ করতে এবং অনেক ইলেকট্রনিক ডিভাইস পাওয়ার জন্য ডিসি পাওয়ার প্রয়োজন।

ভোল্টেজ রেগুলেটর অল্টারনেটরের আউটপুট ভোল্টেজ নিয়ন্ত্রণ করে যাতে এটি একটি নির্দিষ্ট সীমার মধ্যে থাকে। বৈদ্যুতিক সিস্টেমের ক্ষতি রোধ করতে এবং অল্টারনেটরের দক্ষ অপারেশন নিশ্চিত করতে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

রটার এবং স্টেটর বিয়ারিং দ্বারা সমর্থিত যা তাদের অবাধে ঘোরানোর অনুমতি দেয়। বিয়ারিংগুলি সাধারণত ইস্পাত বা সিরামিকের মতো উচ্চ-শক্তির উপকরণ দিয়ে তৈরি হয়।

অল্টারনেটর অ্যাপ্লিকেশন

অল্টারনেটরদের বিভিন্ন অ্যাপ্লিকেশন রয়েছে, বিশেষ করে স্বয়ংচালিত, সামুদ্রিক এবং শিল্প পরিবেশে। এখানে বিকল্পগুলির জন্য কিছু সাধারণ অ্যাপ্লিকেশন রয়েছে:

অল্টারনেটরগুলির একটি প্রধান অ্যাপ্লিকেশন হল অটোমোবাইল। আমরা এগুলিকে আমাদের গাড়ি, ট্রাক, বাস এবং অন্যান্য যানবাহনে ব্যবহার করি গাড়ির গাড়ির যানবাহনের বৈদ্যুতিক সিস্টেমের জন্য বিদ্যুৎ উৎপন্ন করতে এবং ব্যাটারি চার্জ করতে। তারা বিভিন্ন আনুষাঙ্গিক যেমন এয়ার কন্ডিশনার, অডিও এবং আলোকে শক্তি দেয়।

গাড়ির মতো, আমরা ন্যাভিগেশন সিস্টেম, আলো, যোগাযোগের সরঞ্জাম এবং অন্যান্য জাহাজের সরঞ্জামগুলির জন্য বিদ্যুৎ উৎপন্ন করতে আমাদের জাহাজে বিকল্প ব্যবহার করি।

অল্টারনেটরগুলি বিভিন্ন শিল্প সেটিংসে জনপ্রিয়, যেমন নির্মাণ সরঞ্জাম, উত্পাদন যন্ত্রপাতি এবং কৃষি সরঞ্জাম। আমরা এগুলিকে জরুরী আলো, ডেটা সেন্টার এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সিস্টেমের জন্য ব্যাকআপ পাওয়ার হিসাবে ব্যবহার করি।

যান্ত্রিক পুনর্নবীকরণযোগ্য শক্তি সিস্টেমগুলি বিকল্প ব্যবহার করে। উইন্ড টারবাইন এবং হাইড্রোইলেকট্রিক জেনারেটরের বিকল্প রয়েছে যা পুনর্নবীকরণযোগ্য উত্স থেকে যান্ত্রিক শক্তিকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তর করে।

অল্টারনেটরগুলি সামরিক যানবাহন, বিমান এবং জাহাজগুলিতেও মানসম্পন্ন, যা অস্ত্র সিস্টেম, যোগাযোগ সরঞ্জাম এবং অন্যান্য মিশন-সমালোচনামূলক সিস্টেমগুলিতে শক্তি সরবরাহ করে।

সামগ্রিকভাবে, অল্টারনেটর হল বহুমুখী মেশিন যা বৈদ্যুতিক শক্তির প্রয়োজন বিভিন্ন অ্যাপ্লিকেশনে ব্যবহৃত হয়।

একটি জেনারেটর এবং একটি অল্টারনেটরের মধ্যে পার্থক্য

আমরা বিদ্যুৎ উৎপাদনের জন্য জেনারেটর এবং বিকল্প ব্যবহার করি, কিন্তু তারা ভিন্নভাবে কাজ করে এবং কিছু মূল পার্থক্য রয়েছে।

জেনারেটর বৈদ্যুতিক শক্তি উৎপন্ন করতে যান্ত্রিক শক্তি ব্যবহার করে। এটি সাধারণত একটি স্থির চুম্বক এবং একটি ঘূর্ণায়মান কুণ্ডলী নিয়ে গঠিত। কুণ্ডলী ঘোরার সাথে সাথে এটি একটি চৌম্বক ক্ষেত্রের মধ্য দিয়ে ভ্রমণ করে, যা তারে একটি কারেন্ট তৈরি করে। আমরা সাধারণত পাওয়ার প্ল্যান্টে জেনারেটর ব্যবহার করি, যা বাষ্প টারবাইন বা অন্যান্য যান্ত্রিক ডিভাইস দ্বারা চালিত হয়।

অল্টারনেটর, বিপরীতভাবে, বৈদ্যুতিক শক্তিও উৎপন্ন করে কিন্তু যান্ত্রিক শক্তিকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তরিত করে একটি প্রক্রিয়ার মাধ্যমে যা ইলেক্ট্রোম্যাগনেটিক ইন্ডাকশন নামে পরিচিত। একটি অল্টারনেটর একটি স্থির চৌম্বক ক্ষেত্র এবং একটি ঘূর্ণায়মান কুণ্ডলী নিয়ে গঠিত। কুণ্ডলী ঘোরার সাথে সাথে এটি তারের মধ্যে একটি বিকল্প কারেন্ট তৈরি করে। ব্যাটারি চার্জ করতে এবং বৈদ্যুতিক সিস্টেমকে পাওয়ার জন্য আমরা সাধারণত একটি গাড়িতে একটি অল্টারনেটর ব্যবহার করি।

জেনারেটর এবং অল্টারনেটরের মধ্যে কিছু প্রধান পার্থক্য হল:

  • ভোল্টেজ প্রবিধান: অল্টারনেটরের সাধারণত জেনারেটরের চেয়ে ভালো ভোল্টেজ নিয়ন্ত্রণ থাকে। এর মানে হল তারা একটি স্থিতিশীল আউটপুট ভোল্টেজ বজায় রাখতে পারে এমনকি সিস্টেমের লোড পরিবর্তনের সাথেও।
  • দক্ষতা: দক্ষতা হল আরেকটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র যেখানে এই দুটি ডিভাইসের মধ্যে পার্থক্য রয়েছে: অল্টারনেটরগুলিকে আরও দক্ষ হিসাবে বিবেচনা করা হয় কারণ তারা শুধুমাত্র যখন প্রয়োজন হয় তখনই বিদ্যুৎ উৎপন্ন করে৷ এর অর্থ কম শক্তির অপচয় এবং পরিবর্তনশীল শক্তির প্রয়োজন আছে এমন সিস্টেমের জন্য তাদের আদর্শ করে তোলে। কিন্তু, বৈদ্যুতিক চাহিদা নির্বিশেষে জেনারেটরগুলি সক্রিয় হওয়ার পরে অবিচ্ছিন্নভাবে চলে। এটি অপ্রয়োজনীয় জ্বালানী খরচ এবং শক্তির অপচয় হতে পারে, যা তাদের কম দক্ষ করে তোলে।
  • রক্ষণাবেক্ষণ: জেনারেটর সাধারণত বিকল্প তুলনায় আরো রক্ষণাবেক্ষণ প্রয়োজন. এর কারণ জেনারেটরের ব্রাশ এবং কমিউটার সময়ের সাথে সাথে শেষ হয়ে যায়। প্রয়োজনে আপনি তাদের প্রতিস্থাপন করলে এটি সাহায্য করবে।
  • ইনপুট সরবরাহ: জেনারেটর রটার থেকে ইনপুট সরবরাহ নেয়, যেখানে অল্টারনেটর স্টেটর থেকে ইনপুট নেয়। 
  • বর্ম: একটি জেনারেটরের আর্মেচার ঘূর্ণায়মান হয় এবং অল্টারনেটরের ক্ষেত্রে এটি স্থির থাকে।
  • আউটপুট EMF: জেনারেটরের আউটপুট EMF প্রায় ধ্রুবক, এবং অল্টারনেটরের আউটপুট ভোল্টেজ পরিবর্তনশীল।
  • আউটপুট: এই দুটি ডিভাইসের মধ্যে প্রথম প্রধান পার্থক্যটি তারা যে ধরনের বৈদ্যুতিক প্রবাহ উৎপন্ন করে তার মধ্যে রয়েছে: অল্টারনেটররা অল্টারনেটিং কারেন্ট (AC) তৈরি করে, যা পর্যায়ক্রমে দিক বিপরীত করে। যাইহোক, জেনারেটরগুলি ঐতিহ্যগতভাবে ডাইরেক্ট কারেন্ট (ডিসি) তৈরি করে যেখানে বৈদ্যুতিক চার্জের প্রবাহ শুধুমাত্র একটি দিকে থাকে। এছাড়া জেনারেটরের আউটপুট অল্টারনেটরের চেয়ে কম।
  • উপাদান এবং নকশা: অল্টারনেটর এবং জেনারেটরের মধ্যে অভ্যন্তরীণ উপাদান এবং নকশা বৈশিষ্ট্যগুলি উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়: অল্টারনেটর একটি স্টেটর (একটি স্থির কয়েল) এবং একটি রটার (একটি ঘূর্ণায়মান চুম্বক) দ্বারা গঠিত। বিদ্যুৎ উৎপাদনের জন্য রটার স্টেটরের ভিতরে ঘোরে। অল্টারনেটর একটি রেকটিফায়ার দিয়ে সজ্জিত যা AC কে DC তে রূপান্তর করে। জেনারেটরের মৌলিক নকশার মধ্যে রয়েছে একটি আর্মেচার (তারের একটি কুণ্ডলী যা একটি চৌম্বক ক্ষেত্রের মধ্যে একটি বৈদ্যুতিক প্রবাহকে প্ররোচিত করতে ঘোরে), একটি কমিউটেটর এবং ব্রাশ। জেনারেটরের নির্মাণ সাধারণত অল্টারনেটরের তুলনায় বেশি মজবুত হয়।

উপসংহার

অল্টারনেটর এবং জেনারেটর উভয়ই বৈদ্যুতিক শক্তি উৎপাদনে গুরুত্বপূর্ণ, তবে তাদের স্বতন্ত্র পার্থক্য রয়েছে যা তাদের বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য উপযুক্ত করে তোলে।

উদাহরণ স্বরূপ, অল্টারনেটরের কার্যক্ষমতা তাদেরকে যানবাহনের জন্য আদর্শ করে তোলে, যেখানে বিদ্যুতের চাহিদা ওঠানামা করে। অন্যদিকে, জেনারেটরের ক্রমাগত পাওয়ার আউটপুট পাওয়ার প্ল্যান্ট এবং ব্যাকআপ পাওয়ার সিস্টেমের মতো অ্যাপ্লিকেশনের জন্য উপকারী যেখানে শক্তির চাহিদা নির্বিশেষে একটি ধ্রুবক সরবরাহ গুরুত্বপূর্ণ।

এই নির্দেশিকায়, আমরা জেনারেটর এবং অল্টারনেটর এবং তারা কীভাবে কাজ করে তা শিখেছি। আমরা জেনারেটর এবং অল্টারনেটর এবং তাদের কিছু অ্যাপ্লিকেশনের মৌলিক কাঠামো দেখেছি। আমরা আশা করি জেনারেটর এবং অল্টারনেটরের এই প্রয়োজনীয় নির্দেশিকা আপনাকে জেনারেটর এবং অল্টারনেটরের মধ্যে পার্থক্য বুঝতে সাহায্য করেছে।

সর্বাধিক জনপ্রিয় পোস্ট

প্রশ্ন?
আজই আমাদের সাথে যোগাযোগ করুন।

কেনা?

সম্পর্কিত পোস্ট

কিভাবে একটি জেনারেটর ভাঙ্গন

কিভাবে একটি জেনারেটর ভাঙ্গন

BISON আপনার জেনারেটর ভাঙার গুরুত্বের মধ্যে ডুব দেবে, একটি ধাপে ধাপে নির্দেশিকা প্রদান করবে এবং এই গুরুত্বপূর্ণ পদক্ষেপটি সঠিকভাবে সম্পাদন না করার সম্ভাব্য পরিণতি নিয়ে আলোচনা করবে।

আরো পড়ুন>

সংশ্লিষ্ট পণ্য

পেট্রোল এবং ডিজেল জেনারেটর 6
ডিজেল জেনারেটর

একক ফেজ ডিজেল জেনারেটর

ভোল্টেজ এবং বর্তমান ওঠানামার জন্য সংবেদনশীল সরঞ্জাম এবং যন্ত্র। এটি একটি অনন্য ডবল-লেয়ার শব্দ গ্রহণ করে

যথেষ্ট পাচ্ছি না?

নতুন আগমনে একচেটিয়া অফার এবং আপডেটের জন্য সদস্যতা নিন