হোম / খবর

কিভাবে একটি জেনারেটর ভাঙ্গন

কিভাবে একটি জেনারেটর ভাঙ্গন

সুচিপত্র

একটি জেনারেটর, যন্ত্রপাতির একটি অপরিহার্য অংশ, যখন নিয়মিত বৈদ্যুতিক গ্রিড অনুপলব্ধ থাকে তখন একটি স্থিতিশীল শক্তির উত্স প্রদান করে আমাদের জীবনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি জানেন যে, আপনার জেনারেটর কতক্ষণ স্থায়ী হবে তা নির্ভর করে আপনি কীভাবে এটির যত্ন নেন তার উপর। আপনার নতুন জেনারেটর ব্রেকিং ওয়ারেন্টি সময়কাল অতিক্রম করে এর জীবন বৃদ্ধি করতে পারে এবং সর্বাধিক রক্ষণাবেক্ষণ করা জেনারেটর 10-15 বছর স্থায়ী হবে।

এটি একটি নতুন জোড়া জুতা ভাঙার মত। একটি পোর্টেবল জেনারেটর ব্যবহারের জন্য এটি ভেঙে ফেলার জন্য কয়েকটি ধাপের মধ্য দিয়ে যেতে হবে। BISON ডুব দেবে আপনার জেনারেটর ভাঙ্গার গুরুত্ব, একটি ধাপে ধাপে নির্দেশিকা প্রদান করুন, এবং এই গুরুত্বপূর্ণ পদক্ষেপটি সঠিকভাবে সম্পাদন না করার সম্ভাব্য পরিণতি নিয়ে আলোচনা করুন.

কিভাবে একটি জেনারেটর ভাঙ্গন

কি ভেঙ্গে যাচ্ছে?

একটি পোর্টেবল জেনারেটর ইঞ্জিনের অভ্যন্তরীণ কাজের মধ্যে রয়েছে ক্রসহ্যাচ প্যাটার্ন দিয়ে সজ্জিত সিলিন্ডার দেয়াল। এই প্যাটার্ন ছোট শিখর এবং উপত্যকা সঙ্গে আসে. অমসৃণ পৃষ্ঠতলগুলি তেল ধরে রাখার জন্য এবং ইঞ্জিন পিস্টনগুলিকে একটি সর্বোত্তম পৃষ্ঠে পিষানোর জন্য ডিজাইন করা হয়েছে।

ইঞ্জিন ব্রেক-ইন একটি নিয়ন্ত্রিত রান ব্যবহার করে সিলিন্ডারের দেয়ালগুলিকে পুঙ্খানুপুঙ্খভাবে লুব্রিকেট করতে, দেয়ালগুলিকে একটি সর্বোত্তম পৃষ্ঠে পিষে, এবং পিছনে থাকা সমস্ত ধাতব দূষককে বের করে দেয়।

কেন আপনি আপনার নতুন জেনারেটর মধ্যে বিরতি প্রয়োজন?

আপনি যখন আপনার নতুন পোর্টেবল জেনারেটরটি সঠিকভাবে ভাঙ্গবেন না তখন আপনি গুরুতর ক্ষতির ঝুঁকিতে থাকবেন। আপনি এমনকি তার জীবন ছোট করতে পারেন. আপনার একটি নতুন জেনারেটর ভাঙার জন্য দুটি প্রধান কারণ রয়েছে:

  • পিস্টন রিং বসাতে. পিস্টন রিং হল এমন রিং যা ইঞ্জিনের পিস্টনের চারপাশে ফিট করে। তারা দহন চেম্বারটি সীলমোহর করে এবং এতে তেল ফুটতে বাধা দেয়। যখন জেনারেটরটি নতুন হয়, তখন পিস্টনের রিংগুলি এখনও বসে থাকে না, যার অর্থ তারা সিলিন্ডারের দেয়ালের সাথে পুরোপুরি মিলিত হয় না। জেনারেটরে ব্রেকিং পিস্টন রিং বসাতে সাহায্য করে, যা ইঞ্জিনের কর্মক্ষমতা উন্নত করে এবং তেল খরচ কমায়।
  • ধাতু শেভিং এবং অন্যান্য ধ্বংসাবশেষ ফ্লাশ আউট. উত্পাদন প্রক্রিয়া চলাকালীন, ছোট ধাতব শেভিং এবং অন্যান্য ধ্বংসাবশেষ ইঞ্জিন তেলে প্রবেশ করতে পারে। জেনারেটরে ভাঙা এই ধ্বংসাবশেষকে ফ্লাশ করতে সাহায্য করে, যা ইঞ্জিনের উপাদানগুলির ক্ষয়-ক্ষতির ঝুঁকি হ্রাস করে।

আপনার নতুন জেনারেটরে ব্রেক করার পদক্ষেপ

অপারেটরের ম্যানুয়ালটি সাবধানে পড়ুন

ম্যানুয়াল (অনলাইন বা শারীরিক) আপনার জেনারেটরের ধরন এবং তেলের পরিমাণ সুপারিশ করা উচিত। একবার আপনি এই বিবরণগুলির সাথে পরিচিত হয়ে গেলে, একটি ভাল-বাতাসবাহী এলাকায় জেনারেটরটিকে একটি স্তরের পৃষ্ঠে রাখুন। এটি শুধুমাত্র জেনারেটরটি মসৃণভাবে কাজ করে তা নিশ্চিত করে না বরং বদ্ধ স্থানগুলিতে নিষ্কাশনের ধোঁয়া জমা হতেও রাখে।

জেনারেটর তৈলাক্তকরণের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম

অপারেটরের ম্যানুয়াল নির্দেশাবলী অনুসরণ করে, আপনার প্রয়োজন হবে:

  • জ্বালানি – বেশিরভাগ জেনারেটর ডিজেল, পেট্রল, প্রোপেন বা গ্যাস বা প্রোপেনের সংমিশ্রণ ব্যবহার করবে। পরিষ্কার, অনুমোদিত জ্বালানী ক্যান ব্যবহার করুন।
  • তেল - জেনারেটর কি ধরনের তেল ব্যবহার করে? 
  • ফানেল - এটি জলাধারে তেল ঢালা সহজ করে তোলে।

স্পার্ক প্লাগ চেম্বার লুব্রিকেট করুন

অপারেটরের ম্যানুয়ালটিতে একটি ইঞ্জিন ডায়াগ্রাম থাকা উচিত যাতে স্পার্ক প্লাগের অবস্থান দেখানো হয়। স্পার্ক প্লাগটি সাবধানে খুলতে হবে এবং মুছে ফেলতে হবে। চেম্বারে, কয়েক ফোঁটা তেল কন্ডিশনার যোগ করুন। চেম্বার জুড়ে তেল লুব্রিকেট করার জন্য রিকোয়েল স্টার্টারটি ধীরে ধীরে 8-10 বার টানুন। 

সংশ্লিষ্ট জলাধারে তেল এবং জ্বালানী যোগ করুন

অপারেটরের ম্যানুয়াল ইঞ্জিন কতটা তেল পরিচালনা করতে পারে তা তালিকাভুক্ত করে। একটি ফানেল ব্যবহার করে প্রস্তাবিত স্তরে ট্যাঙ্কটি পূরণ করুন। যেহেতু তেল সমস্ত প্রয়োজনীয় এলাকায় প্রবাহিত হয়, তেল ডিপস্টিক (অধিকাংশ জেনারেটরে) চেক করার আগে কিছুক্ষণ অপেক্ষা করুন, তারপরে পছন্দসই পরিমাণে উপরে উঠুন।

একটি পরিষ্কার, অনুমোদিত জ্বালানী ক্যান দিয়ে জ্বালানী ট্যাঙ্কটি পূরণ করুন। ইঞ্জিনের ক্ষতি করতে পারে এমন ময়লা বা অন্যান্য দূষিত পদার্থ ধারণকারী একটি পুরানো পাত্র ব্যবহার করবেন না।

জেনারেটর শুরু করুন

জেনারেটর শুরু করার নির্দেশাবলী পড়ুন, কারণ বৈদ্যুতিক স্টার্ট এবং রিকোয়েল স্টার্টার বোতামগুলির জন্য ধাপগুলি ভিন্ন। যাইহোক, আপনি সাধারণত একটি সুইচ পাবেন যা আপনাকে ইঞ্জিনটিকে "চালু" বা "বন্ধ" অবস্থানে সামঞ্জস্য করতে সক্ষম করে। জেনারেটর মডেলের উপর নির্ভর করে এই সেটিংটিতে একটি "চোক" বিকল্প বা একটি পৃথক সুইচ অন্তর্ভুক্ত থাকতে পারে।

একটি রিকোয়েল স্টার্টারের জন্য বেশ কয়েকটি টানার প্রয়োজন হতে পারে এবং ধৈর্যের প্রয়োজন। জেনারেটর শুরু হওয়ার পরে, অপারেটরের ম্যানুয়াল নির্দেশাবলী অনুসরণ করুন কারণ আপনাকে চোক বিকল্পটি মোকাবেলা করতে হতে পারে।

জেনারেটর চালান

প্রস্তুতকারকের নির্দেশিকা অনুসারে জেনারেটরটি প্রাথমিকভাবে সবচেয়ে কম সময়ের জন্য চালানো উচিত। এটি করার জন্য, জেনারেটরের সাথে একটি লোড সংযোগ করুন, যেমন একটি পাওয়ার টুল বা যন্ত্র যা জেনারেটরের রেট করা ক্ষমতার প্রায় অর্ধেক ব্যবহার করে। এই প্রক্রিয়া চলাকালীন জেনারেটরের পারফরম্যান্সের উপর নজর রাখা গুরুত্বপূর্ণ, যেকোনো প্রয়োজনীয় সমন্বয় করা।

এক ঘন্টা পরে, অনুগ্রহ করে জেনারেটরটি বন্ধ করুন, ট্যাঙ্কের অবশিষ্ট তেল নিষ্কাশন করুন এবং এটি পুনরায় পূরণ করুন। তেল নিষ্কাশন করা কোনো অবশিষ্ট ধাতব ধ্বংসাবশেষ অপসারণ করে।

এটি সম্পূর্ণ লোডে চালান

ধীরে ধীরে লোড বাড়ান যতক্ষণ না জেনারেটর তার সর্বোচ্চ ক্ষমতায় কাজ করছে। পিস্টনের রিংগুলিকে আরও সিট করার জন্য এবং যে কোনও সম্ভাব্য সমস্যা প্রথম দিকে চিহ্নিত করতে এই লোডে এটিকে আরও কয়েক ঘন্টা চালিয়ে যান। পূর্ববর্তী ধাপের মত, জেনারেটরের কর্মক্ষমতা ক্রমাগত নিরীক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

যাইহোক, এই পদক্ষেপ বিভিন্ন মতামত আছে. কিছু তথ্য বলে যে একটি নতুন জেনারেটর তার ওয়াট আউটপুটের 75% এ চলবে, অন্যরা বলে যে এটি জ্বালানি শেষ না হওয়া পর্যন্ত চালানো উচিত। সর্বোপরি, সর্বোচ্চ লোড এ জেনারেটর ভাঙ্গবেন না।

ঠান্ডা করুন এবং তারপর তেলের স্তর পরীক্ষা করুন

জেনারেটরটি পুরো লোডে চালানোর পরে, এটি পুরোপুরি ঠান্ডা হতে দিন। এটি অত্যাবশ্যক কারণ জেনারেটর গরম থাকাকালীন তেলের স্তর পরীক্ষা করা ভুল রিডিং হতে পারে। জেনারেটর ঠান্ডা হয়ে গেলে, তেলের স্তর পরীক্ষা করুন। এটি কম হলে, প্রস্তাবিত স্তরে এটি পুনরায় পূরণ করুন।

উপসংহার

এই বিস্তৃত নির্দেশিকাটি পড়ার পরে, আপনি জেনারেটর ব্রেক-ইন প্রক্রিয়া সম্পর্কে একটি পুঙ্খানুপুঙ্খভাবে বুঝতে পারবেন।

আপনি যদি আপনার নতুন জেনারেটরটি বহু বছর ধরে চলতে চান তবে এটিকে সঠিকভাবে ভাঙতে এই নিবন্ধে দেওয়া পদক্ষেপগুলি ব্যবহার করার জন্য অত্যন্ত সুপারিশ করা হয়। যদিও এই প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে বেশ কয়েক ঘন্টা সময় লাগতে পারে, তবে আপনার সময় ফেরত দেওয়া ভাল হবে কারণ আপনি বছরের পর বছর ধরে অনেক ঘন্টা ব্যবহার উপভোগ করেন।

কর্মে কল করুন

আপনি কি জেনারেটর ডিলার নাকি বাল্ক জেনারেটর কিনতে চাইছেন? আমরা আপনাকে আমাদের চীন ভিত্তিক অপারেশনে আমাদের অভিজ্ঞ বিক্রয় কর্মীদের সাথে যোগাযোগ করার জন্য আমন্ত্রণ জানাই। পেশাদার হিসাবে জেনারেটর সরবরাহকারী, আমরা জেনারেটর সম্পর্কে আমাদের বিস্তৃত জ্ঞানের জন্য নিজেদেরকে গর্বিত করি এবং সবসময় আমাদের ক্লায়েন্টদের সাথে এই দক্ষতা শেয়ার করতে আগ্রহী। আপনার একটি নতুন জেনারেটর ভাঙার বিষয়ে নির্দেশিকা প্রয়োজন বা জেনারেটর ব্যবহার, রক্ষণাবেক্ষণ বা পছন্দ সম্পর্কিত অন্য কোনো প্রশ্ন আছে কি না, আমাদের দল এখানে সহায়তা করার জন্য রয়েছে। আজ আমাদের সাথে যোগাযোগ করুন!

বাইসন জেনারেটর সরবরাহকারী

জেনারেটর ভাঙ্গা সম্পর্কে FAQs

একটি জেনারেটর সঠিকভাবে ভাঙতে ছয় থেকে আট ঘণ্টা সময় লাগতে পারে। ইঞ্জিনটি যথাযথভাবে লুব্রিকেট করা হয়েছে, অবশিষ্ট কোনো ধ্বংসাবশেষ পরিষ্কার করা হয়েছে এবং নিয়মিত ব্যবহারের আগে জেনারেটরটি একটি মাঝারি লোড দিয়ে চালিত হয়েছে তা নিশ্চিত করার জন্য বেশ কয়েকটি ধাপ রয়েছে।

আপনি যদি জেনারেটরে বিরতির জন্য সঠিক পদক্ষেপগুলি অনুসরণ করেন তবে এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করার দরকার নেই।

গ্যাস ট্যাঙ্ক এবং তেলের আধার সম্পূর্ণ হয়ে গেলে আপনি জেনারেটর চালু করতে পারেন। যাইহোক, ইঞ্জিনের চলমান অংশগুলিকে লুব্রিকেট করার জন্য প্রয়োজনীয় ক্রিয়াগুলি এড়িয়ে যাওয়া জীবনকাল হ্রাস করতে পারে এবং ইঞ্জিনের কিছু উপাদান স্থায়ীভাবে ক্ষতি করতে পারে।

সর্বাধিক জনপ্রিয় পোস্ট

প্রশ্ন?
আজই আমাদের সাথে যোগাযোগ করুন।

কেনা?

সম্পর্কিত পোস্ট

সংশ্লিষ্ট পণ্য

আরভি ইনভার্টার25113572489
উত্পাদক

3000 ওয়াটের ইনভার্টার জেনারেটর

পণ্যের তথ্য BISON, চীনের একটি নেতৃস্থানীয় বৈদ্যুতিন সংকেতের মেরু বদল জেনারেটর সরবরাহকারী, গর্বের সাথে BS3600 উপস্থাপন করে। 3000

বাড়ির ব্যবহার এয়ার কুলড সিঙ্গেল ফেজ সাইলেন্ট টাইপ 1
ডিজেল জেনারেটর

বাড়ির ব্যবহার এয়ার কুলড সিঙ্গেল ফেজ সাইলেন্ট টাইপ ডিজেল জেনারেটর

BISON চীনে ডিজেল জেনারেটরের একটি নেতৃস্থানীয় প্রস্তুতকারক। BS12000DSE একটি ভারী-শুল্ক ধাতব ফ্রেম এবং চার-পয়েন্ট খেলা করে

যথেষ্ট পাচ্ছি না?

নতুন আগমনে একচেটিয়া অফার এবং আপডেটের জন্য সদস্যতা নিন