হোম / খবর

কীভাবে আপনার জেনারেটরকে শান্ত করবেন (সহজ টিপস এবং কৌশল)

কীভাবে আপনার জেনারেটরকে শান্ত করবেন (সহজ টিপস এবং কৌশল)

সুচিপত্র

জেনারেটর একটি খুব দরকারী আইটেম. আপনি ক্যাম্পিং করছেন বা বাড়িতে আপনার জেনারেটর ব্যবহার করছেন কিনা, একটি জেনারেটরের ধ্রুবক শব্দ খুব বিরক্তিকর হতে পারে। সৌভাগ্যবশত, আপনার জেনারেটরকে শান্ত করার জন্য আপনি কিছু জিনিস করতে পারেন যাতে আপনি শব্দ না করে যখনই এবং যেখানে খুশি ব্যবহার করতে পারেন।

আপনার জেনারেটরকে আরও শান্ত করতে এই সহজ টিপস এবং কৌশলগুলি পুনরায় পড়ুন।

কিভাবে আপনার জেনারেটর শান্ত করতে

জেনারেটর এত জোরে কেন?

কারণ জেনারেটরগুলি মূলত ইঞ্জিন, সেগুলি জোরে। জেনারেটরের শব্দের উত্সগুলি দেখার সময়, দুটি সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ইঞ্জিন এবং নিষ্কাশন।

ইঞ্জিন

একটি জেনারেটরের ইঞ্জিন হল এর যান্ত্রিক শক্তির উৎস। এটি একটি অল্টারনেটরের সাথে সংযুক্ত পিস্টনকে পাওয়ার জন্য পেট্রলের মতো জ্বালানী ব্যবহার করে। যাইহোক, আমাদের জেনারেটর ইঞ্জিনগুলির জটিল কাজের গভীরে যাওয়ার দরকার নেই।

জেনারেটর ইঞ্জিন যে ধরনের শব্দ উৎপন্ন করে তা আমাদের কাছে গুরুত্বপূর্ণ। এটি প্রভাব শব্দ কারণ জেনারেটরের বর্জ্য শক্তি গতিশক্তি (কম্পন)। এই কম্পনগুলি জেনারেটরের মাধ্যমে আশেপাশের কাঠামোতে এবং এর পায়ের মাধ্যমে মেঝেতে প্রবেশ করে।

এক্সস্ট

জেনারেটরের নিষ্কাশন প্রধানত নিষ্কাশন গ্যাস নিষ্কাশন করতে ব্যবহৃত হয়, কিন্তু এটি কিছু শব্দ করতে পারে। এই শব্দগুলি ইঞ্জিনের ভিতরে উচ্চ চাপের গ্যাস থেকে আসে। যেহেতু এটি নিষ্কাশনের মধ্য দিয়ে পালিয়ে যায়, এটি একটি স্পটারের মতো শব্দ হয়।

যখন ইঞ্জিন একটি প্রভাব শব্দ উৎপন্ন করে, জেনারেটর থেকে নিষ্কাশন একটি বায়ুবাহিত শব্দ উৎপন্ন করে।

কিভাবে একটি জেনারেটর শান্ত করতে?

আপনার জেনারেটরকে শান্ত এবং জীবনযাপন ও শান্তিপূর্ণ জীবন করার জন্য এখানে কিছু টিপস রয়েছে।

1. নিষ্কাশন পাইপটি আপনার থেকে দূরে সরিয়ে দিন

একটি জেনারেটর ব্যবহার করার সময়, প্রথমে যে জিনিসটি মাথায় রাখতে হবে তা হল জেনারেটরের অবস্থান, বিশেষ করে জেনারেটরের নিষ্কাশন শেষ।

জেনারেটরের এই দিকটিকে আপনার ক্যাম্পসাইট থেকে সবসময় দূরে রাখতে হবে। জেনারেটরের কিছু মডেলের জন্য, এক্সস্ট পাইপটিকে আকাশের দিকে নির্দেশ করাও সম্ভব। এই অবস্থানগুলির যে কোনও একটি আপনার থেকে দূরে নিষ্কাশন থেকে সরাসরি শব্দকে নির্দেশ করবে।

2. আপনার জেনারেটর আপনার থেকে দূরে রাখুন

মনে রাখার পরের কথা আপনি এটি আপনার স্থাপন করছেন কত কাছাকাছি. এই বসানো একটি জেনারেটর ব্যবহার করার সময় শান্ত নিশ্চিত করার সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণগুলির মধ্যে একটি।

বেশিরভাগ জেনারেটর ব্র্যান্ড সেই নির্দিষ্ট মডেলের জন্য ডেসিবেল রেটিং প্রদর্শন করবে। এই ডেসিবেল মাত্রা সাধারণত একটি চলমান জেনারেটর থেকে প্রায় 7 মিটার পরিমাপ করা হয়। সুতরাং আপনি যদি সেই ডেসিবেল পরিসরে কাজ করতে চান তবে একটি ভাল নিয়ম হল আপনার জেনারেটরকে আপনার থেকে কমপক্ষে 20 ফুট দূরে রাখা।

3. একটি নরম পৃষ্ঠে জেনারেটর রাখুন

কিভাবে একটি জেনারেটর নীরবতা খুঁজে বের করার সময় বিবেচনা করার আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল পৃষ্ঠ এটি চলমান অবস্থায় আপনি এটি স্থাপন করবেন। একবার আপনি জেনারেটর স্থাপন করার জন্য সঠিক দূরত্ব খুঁজে পেলে, আপনি নিশ্চিত করতে চাইবেন যে আপনি এটিকে এমন একটি পৃষ্ঠে স্থাপন করছেন যা এটিকে প্রসারিত করার পরিবর্তে গোলমালকে স্যাঁতসেঁতে করে।

সব কঠিন পৃষ্ঠতল এড়ানো ভাল। তাই জেনারেটরটিকে কংক্রিট, কাঠ বা অ্যাসফল্টে রাখবেন না, কারণ এই পৃষ্ঠগুলি কেবল শব্দ যোগ করবে।

প্রায়শই, আপনি যদি ক্যাম্পিং করেন, ময়লা বা ঘাস একটি জেনারেটর সেট আপ করার জন্য সেরা এবং একমাত্র বিকল্প। ধরুন আপনি এমন একটি পরিস্থিতিতে আছেন যেখানে জেনারেটর স্থাপন করার জন্য কোন নরম জায়গা নেই। শক প্যাড এখানে একটি মহান সমাধান. অ্যান্টি-ভাইব্রেশন প্যাড সাধারণত রাবার হয় এবং জেনারেটর থেকে কম্পন ও শব্দ কমাতে সাহায্য করে। এই পদ্ধতির সাথে সামঞ্জস্যপূর্ণ, এবং কম ব্যয়বহুল, শক শোষণকারী ফুট ব্যবহার করা, যা একটি ভাল ধারণা।

4. আপনার জেনারেটরের জন্য একটি শব্দরোধী পরিবেশ তৈরি করা

উল্লেখযোগ্যভাবে আপনার জেনারেটর দ্বারা উত্পাদিত গোলমাল কমাতে, বিবেচনা করুন একটি শব্দরোধী পরিবেশ তৈরি করা. এই পদ্ধতিটি একটি অ্যাকোস্টিক কম্বল, সাউন্ড ডিফ্লেক্টর এবং একটি সাউন্ডপ্রুফ জেনারেটর বক্সের ব্যবহারকে একত্রিত করে।

  • একটি শাব্দ কম্বল মধ্যে জেনারেটর মোড়ানো: আপনার জেনারেটরটিকে একটি বিশেষভাবে ডিজাইন করা অ্যাকোস্টিক কম্বলে মোড়ানো শুরু করুন৷ এই কম্বলগুলি শব্দ-শোষণকারী উপকরণ থেকে তৈরি করা হয় যা কার্যকরভাবে শব্দ আউটপুটকে স্যাঁতসেঁতে করতে পারে।
  • সাউন্ড ডিফ্লেক্টর ব্যবহার করুন: এরপর, আপনার সেটআপে সাউন্ড ডিফ্লেক্টর অন্তর্ভুক্ত করুন। এই ডিফ্লেক্টরগুলি শব্দ তরঙ্গগুলিকে আপনার বাসস্থান বা কাজের জায়গা থেকে দূরে পুনঃনির্দেশিত করে কাজ করে, যার ফলে অনুভূত শব্দ হ্রাস পায়।
  • একটি সাউন্ডপ্রুফ জেনারেটর বক্স তৈরি করুন: সর্বোত্তম ফলাফলের জন্য, একটি সাউন্ডপ্রুফ জেনারেটর বক্সের ভিতরে মোড়ানো এবং ডিফ্লেক্টেড জেনারেটরটি রাখুন। এই বাক্সটি বিভিন্ন সাউন্ডপ্রুফিং উপকরণ ব্যবহার করে তৈরি করা যেতে পারে এবং অতিরিক্ত গরম হওয়া প্রতিরোধ করার জন্য উপযুক্ত বায়ুচলাচল থাকা উচিত।

এই তিনটি পদ্ধতি একত্রিত করে, আপনি আপনার জেনারেটরের দ্বারা উত্পাদিত শব্দকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করে একটি আরও শান্তিপূর্ণ পরিবেশ তৈরি করতে পারেন। মনে রাখবেন, এটি করার সময়, এটি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে জেনারেটরটি এখনও পর্যাপ্তভাবে বায়ুচলাচল এবং রিফুয়েলিং এবং রক্ষণাবেক্ষণের জন্য অ্যাক্সেসযোগ্য।

5. আপনার মাফলার আপগ্রেড করুন

জেনারেটরের শব্দ কমানো আপনার পরিবেশের আরামকে উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে এবং এটি অর্জনের একটি কার্যকর উপায় হল মাফলারের গুণমান বৃদ্ধি করা.

জেনারেটরের নিষ্কাশন সিস্টেম দ্বারা উত্পাদিত শব্দ নিয়ন্ত্রণে মাফলার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ইঞ্জিন থেকে বেরিয়ে আসা উচ্চ-চাপের গ্যাস দ্বারা উত্পাদিত শব্দ হ্রাস করার সময় নিরাপদে নিষ্কাশন গ্যাসগুলিকে সরাসরি আউট করার জন্য এটি ডিজাইন করা হয়েছে।

আপনার জেনারেটরের মাফলার আপগ্রেড করা বা উন্নত করা প্রায় 10-12 ডেসিবেল দ্বারা শব্দ কমাতে পারে। এটি হয় বিদ্যমান মাফলারটিকে উচ্চ মানের একটি দিয়ে প্রতিস্থাপন করে বা শব্দকে আরও কম করার জন্য একটি মাফলার সাইলেন্সার যোগ করে অর্জন করা যেতে পারে।

যাইহোক, নিশ্চিত করুন যে সেগুলি ইনস্টল করার বিষয়ে আপনার ভাল ধারণা রয়েছে বা আপনি নিষ্কাশন প্রবাহকে অবরুদ্ধ করতে পারেন।

6. কুলিং ফ্যান পরীক্ষা করুন

জেনারেটরে একটি অন্তর্নির্মিত কুলিং ফ্যান রয়েছে যাতে ইঞ্জিনটি অতিরিক্ত গরম না হয়। যদিও এটি লক্ষণীয় শব্দ করে না, শীতল ফ্যানগুলি এখনও জেনারেটর থেকে শব্দ করে।

এই কারণেই নতুন জেনারেটর তরল কুলিং প্রযুক্তি দিয়ে তৈরি করা হয়। তরল কুলিং সহ জেনারেটরগুলি শান্ত হতে থাকে এবং জেনারেটরের ইঞ্জিনকে ঠান্ডা এবং ভালভাবে বায়ুচলাচল রাখে৷

7. নিয়মিত রক্ষণাবেক্ষণ

নিয়মিত রক্ষণাবেক্ষণ এবং জেনারেটর পরিষ্কার করাও শব্দ কমাতে অবদান রাখতে পারে। একটি ভাল রক্ষণাবেক্ষণ করা জেনারেটর আরও মসৃণ এবং শান্তভাবে চলে। এর মধ্যে রয়েছে নিয়মিত তেল পরিবর্তন, ফিল্টার প্রতিস্থাপন এবং নিশ্চিত করা যে সমস্ত যন্ত্রাংশ ভাল কাজ করছে।

8. একটি নতুন জেনারেটর কিনুন

এটি একটি সুস্পষ্ট সমাধান, কিন্তু এটি কাজ করে। যান্ত্রিক ডিভাইসের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ নিয়ম হল যে নতুনটি সাধারণত ভাল।

আপনি আপনার জেনারেটর প্রতিস্থাপন করার পর কতক্ষণ হয়েছে? এটি দশ বছরের বেশি হলে আপগ্রেড করার সময় হতে পারে।

তবে, আপনার প্রয়োজনীয় জেনারেটরের আকার সম্পর্কেও চিন্তা করুন। আপনার জেনারেটর যত বেশি শক্তি দিতে পারে, তত বেশি শব্দ করবে। আপনার প্রয়োজনীয় শক্তির পরিমাণ, যে পরিমাণ শব্দ আপনি ঠিক আছেন এবং আপনি একটি জেনারেটরে কতটা ব্যয় করতে ইচ্ছুক তা ওজন করা উচিত।

জেনারেটরের সাথে, বড় সবসময় ভাল হয় না, যদিও এটি প্রায়শই হয়। ওজন ছাড়াও, বড় জেনারেটরগুলি সাধারণত শোরগোল করে। অতএব, অপ্রয়োজনীয় শব্দ কমাতে, একটি নতুন জেনারেটর কেনার সময় একটি উপযুক্ত পাওয়ার রেঞ্জে লেগে থাকুন।

আরও ভাল, আপনি যদি পারেন তবে একটি BISON ইনভার্টার জেনারেটর বেছে নিন। BISON বৈদ্যুতিন সংকেতের মেরু বদল জেনারেটর অন্যান্য মডেলের তুলনায় শান্ত থাকাকালীন একটি উচ্চ ওয়াটের আউটপুট থাকার জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। যাইহোক, উভয় বিশ্বের সেরা থাকার কারণে এই জেনারেটরগুলি সাধারণত বেশি ব্যয়বহুল।

সর্বশেষ ভাবনা

আমরা আশা করি এই টিপসগুলির মধ্যে কিছু আপনাকে আপনার জেনারেটরকে শান্ত করতে সাহায্য করবে। একটি নতুন জেনারেটর ক্রয় আপনার জেনারেটরকে শান্ত করার সবচেয়ে সহজ এবং সবচেয়ে কার্যকর উপায়। আপনি যদি একটি বাক্স তৈরি করার সিদ্ধান্ত নেন, তাহলে কার্যকর শব্দ হ্রাস নিশ্চিত করার জন্য সাউন্ডপ্রুফিংয়ের আরও স্তর যুক্ত করার কথা বিবেচনা করুন।

আপনি যে পদ্ধতিটি চয়ন করুন না কেন, নিশ্চিত করুন যে জেনারেটর এখনও কাজ করে! জেনারেটর শান্ত করার জন্য আপনার আরও সাহায্যের প্রয়োজন হলে, আপনি আমাদের সাথে অনলাইনে যোগাযোগ করতে পারেন। BISON এর বিশেষজ্ঞ দল আপনাকে সাহায্য করার জন্য সর্বদা প্রস্তুত।

আপনার জেনারেটর শান্ত করার বিষয়ে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

হ্যাঁ, জেনারেটরের নিষ্কাশন একটি কাস্টম নিষ্কাশন এক্সটেনশন পাইপ সংযুক্ত করে প্রসারিত করা যেতে পারে।

বৈদ্যুতিন সংকেতের মেরু বদল জেনারেটর বিভিন্ন লোড ক্ষমতার সাথে কাজ করে, যা লোড অনুযায়ী গতি বাড়ানো বা ধীর হতে পারে।

একটি জেনারেটরের মোট ডেসিবেল স্তর অনেক কারণের উপর নির্ভর করে, তবে আপনি এটি 60dB এবং 100dB এর মধ্যে হতে পারে বলে আশা করতে পারেন। স্ট্যান্ডবাই জেনারেটরগুলি সাধারণত পোর্টেবল জেনারেটরের চেয়ে শান্ত হয়, প্রধানত কারণ তারা ভারী এবং বড়, যা কম শব্দ নির্গমনের সমান।

আকার এবং প্রকার ছাড়াও, আপনাকে অবশ্যই বিল্ড গুণমান বিবেচনা করতে হবে। যদিও হাই-এন্ড জেনারেটরগুলি এখনও শব্দ তৈরি করতে পারে, নিম্ন-মানের জেনারেটরগুলি প্রায় সবসময়ই জোরে হবে। এর কারণ হল অংশগুলি আরও খারাপ, যার মানে তারা কম্পনের প্রবণতা বেশি।

অবশেষে, আপনি যদি জেনারেটরের পাওয়ার আউটপুট বিবেচনা করেন তবে এটি সর্বোত্তম হবে। একটি 50kW জেনারেটর প্রায় 85dB শব্দ উৎপন্ন করতে পারে, যখন একটি 1,500kW জেনারেটর 105dB পর্যন্ত শব্দ উৎপন্ন করতে পারে।

সংক্ষেপে, জেনারেটরের শব্দ স্তরের একটি উল্লেখযোগ্য প্রভাব রয়েছে। কিন্তু, গুরুত্বপূর্ণভাবে, আপনি আপনার জেনারেটরকে শান্ত করতে চাইবেন যদি আপনি মনে করেন এটি খুব জোরে।

সর্বাধিক জনপ্রিয় পোস্ট

প্রশ্ন?
আজই আমাদের সাথে যোগাযোগ করুন।

কেনা?

সম্পর্কিত পোস্ট

কিভাবে একটি ছোট ইঞ্জিন পরিষ্কার করতে হয়

এই নিবন্ধটি পড়ার মাধ্যমে, আপনি আপনার ছোট ইঞ্জিন পরিষ্কার করার জটিলতা সম্পর্কে এবং কীভাবে এই নিয়মিত রক্ষণাবেক্ষণ আপনার ইঞ্জিনকে সর্বোত্তমভাবে চলতে পারে সে সম্পর্কে সম্পূর্ণ ধারণা লাভ করবেন।

আরো পড়ুন>
2 স্ট্রোক এবং 4 স্ট্রোক ইঞ্জিনের মধ্যে পার্থক্য

2-স্ট্রোক এবং 4-স্ট্রোক ইঞ্জিনের মধ্যে পার্থক্য কী?

2-স্ট্রোক এবং 4-স্ট্রোক ইঞ্জিনের মধ্যে পার্থক্য জানতে চান? এখানে একটি নিবন্ধ যা আপনাকে প্রতিটি একক বিশদ এবং উভয় ধরণের ইঞ্জিনের গভীরতা বিশ্লেষণে জানাবে।

আরো পড়ুন>
প্রেসার ওয়াশার শুরু হবে না

প্রেসার ওয়াশার শুরু হবে না: সমস্যা সমাধান এবং DIY ফিক্স

আপনার প্রেসার ওয়াশার মোটর বিভিন্ন কারণে শুরু নাও হতে পারে। এই বিস্তৃত নির্দেশিকায়, BISON আপনাকে প্রেসার ওয়াশার বিদ্রোহের সবচেয়ে সাধারণ অপরাধীদের মধ্যে নিয়ে যাবে।

আরো পড়ুন>

যথেষ্ট পাচ্ছি না?

নতুন আগমনে একচেটিয়া অফার এবং আপডেটের জন্য সদস্যতা নিন