হোম / খবর

গ্যাসোলিন বনাম ডিজেল জেনারেটর: একটি ব্যাপক তুলনা

গ্যাসোলিন বনাম ডিজেল জেনারেটর: একটি ব্যাপক তুলনা

সুচিপত্র

আপনি যদি একজন ছোট ব্যবসার মালিক হন বা আপনার কর্মস্থল বা বাড়িকে পাওয়ার জন্য জেনারেটর খুঁজছেন এমন একজন ব্যক্তি তা বিবেচ্য নয়। জেনারেটর সম্পর্কে সঠিক জ্ঞান আপনাকে একটি অবহিত ক্রয়ের সিদ্ধান্ত নিতে সাহায্য করবে। জেনারেটর বাজারে আসা দুটি সবচেয়ে সাধারণ প্রকার হল ডিজেল এবং পেট্রল।

যেহেতু পেট্রল এবং ডিজেল সর্বত্র সহজলভ্য, বেশিরভাগ প্রথম-বারের জেনারেটর ক্রেতারা উভয়ের মধ্যে বেছে নেন। এই নিবন্ধটি প্রত্যেককে পেট্রল এবং ডিজেল জেনারেটরের মধ্যে পার্থক্য জানতে সাহায্য করার লক্ষ্য করে। আমরা আপনাকে প্রতিটি ধরণের জেনারেটরের সুবিধা এবং অসুবিধাগুলিও বলব।

পেট্রল বনাম ডিজেল জেনারেটর

ডিজেল জেনারেটর

ডিজেল জেনারেটর - ডিজেল জেনসেটও বলা হয় - একটি বৈদ্যুতিক জেনারেটর এবং ডিজেল ইঞ্জিন ব্যবহার করে বিদ্যুৎ উৎপন্ন করে। বাজারে বেশ কিছু ব্র্যান্ড হাই-এন্ড এবং অত্যাধুনিক ডিজেল জেনারেটর বিক্রি করে, যেমন BISON।

চলুন দেখে নেওয়া যাক ডিজেল জেনারেটরের সুবিধা ও অসুবিধা।

ডিজেল জেনারেটরের সুবিধা

ডিজেল জেনারেটর তাদের দীর্ঘ জীবন, কম রক্ষণাবেক্ষণ এবং উচ্চ স্থায়িত্বের জন্য পরিচিত। অন্যান্য সুবিধা হ'ল দক্ষতা, জ্বালানীর সাধ্য এবং সহজ শুরু।

ডিজেল ইঞ্জিনগুলি তাদের পেট্রোল সমকক্ষের তুলনায় কম জ্বালানী ব্যবহার করে, একই পরিমাণ শক্তি প্রয়োগ করার সময় তাদের দীর্ঘ সময়ের জন্য চালানোর অনুমতি দেয়। গ্যাসোলিন জেনারেটরের তুলনায়, কিছু ডিজেল জেনারেটর মাত্র অর্ধেক জ্বালানি ব্যবহার করে।

অবশেষে, যেহেতু ডিজেল জেনারেটরগুলি জ্বালানী পোড়ানোর জন্য কম্প্রেশনের উপর নির্ভর করে, তাই ঠান্ডা আবহাওয়াতেও শুরু করা সহজ। 

ডিজেল জেনারেটরের অসুবিধা

দুর্ভাগ্যবশত, সমস্ত ভাল জিনিস একটি দামে আসে, এবং ডিজেল জেনারেটর কোন ব্যতিক্রম নয়। এই ভারী-শুল্ক জেনারেটর তাদের পেট্রল প্রতিরূপ তুলনায় আরো ব্যয়বহুল. উপরন্তু, ভারী-শুল্ক নির্মাণ মানে খুচরা যন্ত্রাংশও বেশ ব্যয়বহুল।

হোম 6kw ডিজেল ব্যাকআপ জেনারেটর 5
বাড়ির ব্যবহার এয়ার কুলড সিঙ্গেল ফেজ সাইলেন্ট টাইপ 1

গ্যাসোলিন জেনারেটর

গ্যাসোলিন জেনারেটর—গ্যাস জেনারেটর—সবচেয়ে সাধারণ প্রকার এবং বাড়ির মালিকদের কাছে জনপ্রিয়। পেট্রলের সহজলভ্যতা পেট্রল জেনারেটরের জনপ্রিয়তার কারণ। আসুন গ্যাসোলিন জেনারেটরগুলির সুবিধা এবং অসুবিধাগুলি বিবেচনা করি।

পেট্রল জেনারেটরের সুবিধা

জ্বালানী চালিত জেনারেটর সাশ্রয়ী মূল্যের এবং যুক্তিসঙ্গতভাবে বহনযোগ্য। তারা দীর্ঘমেয়াদী, নির্ভরযোগ্য এবং দক্ষ জেনারেটরের জন্য অনুসন্ধানকারী বাড়ির মালিক এবং ছোট কোম্পানির মালিকদের জন্য উপযুক্ত। উপরন্তু, গ্যাসোলিনের দাম ধারাবাহিকভাবে কম এবং সহজে পাওয়া যায়, যার অর্থ দীর্ঘমেয়াদে পেট্রল জেনারেটর সস্তা।

অতিরিক্তভাবে, গ্যাসোলিন জেনারেটরগুলি বেশিরভাগ ডিজেল জেনারেটরের চেয়ে শান্ত, যা সাউন্ডপ্রুফিং ছাড়াই বাড়িতে বা অন্যান্য আবদ্ধ এলাকায় রাখলে সুবিধা হয়। এগুলি খুব হালকা এবং বহনযোগ্য, ব্যবহারকারীদের প্রয়োজন অনুসারে সেগুলি সরাতে সক্ষম করে৷

পেট্রল জেনারেটরের অসুবিধা

পেট্রল জেনারেটরের বড় অসুবিধা হল তারা ডিজেল জেনারেটরের চেয়ে বেশি জ্বালানি ব্যবহার করে। এর জন্য মালিককে তার বাড়িতে বা কর্মক্ষেত্রে প্রচুর পরিমাণে পেট্রল সংরক্ষণ করতে হবে, যা একটি নিরাপত্তা বিপত্তি।

উপরন্তু, যেহেতু পেট্রল ডিজেলের চেয়ে বেশি তীব্রভাবে পোড়ায়, তাই তাপের আউটপুট উল্লেখযোগ্যভাবে বেশি। অত্যধিক তাপ উত্পাদন অভ্যন্তরীণ উপাদানগুলিকে চাপ দেয় এবং ঘন ঘন রক্ষণাবেক্ষণের জন্য আহ্বান করে।

অবশেষে, গ্যাসোলিন জেনারেটরগুলিতে অন্যান্য জেনারেটরের তুলনায় উচ্চ নির্গমন রয়েছে, যা পরিবেশের ক্ষতি করে। আপনাকে অবশ্যই পেট্রল জেনারেটরগুলির অবাঞ্ছিত এবং বিরক্তিকর শব্দগুলির সাথে মোকাবিলা করতে হবে৷

2000 ওয়াট ডুয়াল ফুয়েল জেনারেটর 6
প্রাকৃতিক গ্যাস দ্বৈত জ্বালানী 7500 ওয়াট জেনারেটর03453119909

পেট্রল এবং ডিজেল জেনারেটরের তুলনা

জ্বালানীর ধরণ

ডিজেল জেনারেটরগুলি পেট্রলের চেয়ে ভাল পছন্দ। চলুন শুরু করা যাক পেট্রল জ্বালানির দিকে তাকিয়ে।

স্টোরেজ বিবেচনা করুন। গ্যাসোলিন ডিজেলের চেয়ে বেশি দাহ্য। ডিজেল একটি নিরাপদ বিকল্প কারণ আপনি যদি খোলা অগ্নিশিখা বা উচ্চ তাপের উত্স (যেমন একটি ওয়ার্কশপের গ্যারেজ) সহ একটি এলাকায় আপনার জ্বালানী রাখছেন তবে দুর্ঘটনাজনিত জ্বলনের ঝুঁকি নেই।

গ্যাসোলিনের চেয়ে ডিজেলেরও দীর্ঘ শেলফ লাইফ রয়েছে। উপযুক্ত অবস্থার অধীনে, ডিজেল জ্বালানী সংযোজন ছাড়াই ছয় থেকে 12 মাস স্থায়ী হবে। অন্যদিকে, গ্যাসোলিনের অ্যাডিটিভ ছাড়া প্রায় তিন মাসের শেলফ লাইফ রয়েছে। সংক্ষিপ্ত শেলফ লাইফ মানে হল যে পেট্রল ডিজেলের চেয়ে দুই থেকে চার গুণ বেশি হারে চিকিত্সা করা এবং ব্যবহার করা উচিত। এই ব্যবহারের প্রয়োজনীয়তা একটি জেনারেটরের মালিকানার জন্য উল্লেখযোগ্য খরচ যোগ করতে পারে।

শব্দ স্তর

পুরানো ডিজেল ইঞ্জিন জেনারেটর কুখ্যাতভাবে গোলমাল হয়। কিন্তু সমসাময়িক মডেল তা নয়। নিষ্ক্রিয় থাকা ব্যতীত, তারা গ্যাসোলিন ইঞ্জিনের মতো নিঃশব্দে চলে।

সম্পূর্ণ থ্রোটল চালানোর সময়, গ্যাসোলিন জেনারেটর ডিজেলের চেয়ে বেশি শব্দ করতে পারে। পর্যাপ্ত শক্তি উত্পাদন করতে, পেট্রল ইঞ্জিনগুলিকে ডিজেল ইঞ্জিনের চেয়ে উচ্চ RPM-এ চলতে হবে। এইভাবে, তাদের বেশি শব্দ হয়। বেশিরভাগ ছোট পেট্রল জেনারেটর 3,600 RPM এ চলে। ডিজেল সাধারণত প্রায় 1,800 RPM চলে।

রক্ষণাবেক্ষণ এবং দীর্ঘায়ু

পেট্রল জেনারেটরের তুলনায়, ডিজেল জেনারেটরের কম রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয়। ডিজেল প্রতিস্থাপন করার জন্য কোন স্পার্ক প্লাগ নেই এবং রক্ষণাবেক্ষণ ও প্রতিস্থাপনের জন্য কার্বুরেটর নেই। একটি 1,800 RPM ওয়াটার-কুলড ডিজেল উল্লেখযোগ্য রক্ষণাবেক্ষণ ছাড়াই 12,000 থেকে 30,000 ঘন্টা চলতে পারে। একটি তুলনামূলক পেট্রল জেনারেটর প্রাথমিক যত্নের প্রয়োজনের আগে 6,000 থেকে 10,000 ঘন্টা চলবে।

ডিজেল দীর্ঘস্থায়ী হওয়ার একটি কারণ হ'ল ডিজেল ইঞ্জিনগুলি পেট্রলের চেয়ে শীতল হয়। অতিরিক্ত তাপের কারণে গ্যাসোলিনের উপাদান পরিধান করে। ডিজেল ইঞ্জিন সিস্টেমগুলি দীর্ঘস্থায়ী হওয়ার আরেকটি কারণ হল যে ডিজেল জ্বালানী নির্গমন পেট্রল ইঞ্জিন নির্গমনের মতো ক্ষতিকারক নয়।

বর্ধিত ব্যবহারের জন্য ডিজেল এবং পেট্রল জেনারেটর তুলনা করা

অবশেষে, ডিজেল জেনারেটরগুলি পেট্রল জেনারেটরের চেয়ে দীর্ঘমেয়াদী ব্যবহারের জন্য ভাল। বেশিরভাগ বড় ডিজেল জেনারেটর তরল-ঠাণ্ডা হয়, যখন ছোট পোর্টেবল জেনারেটরগুলি এয়ার-কুলড হয়। বর্ধিত ব্যবহারের জন্য, তরল-ঠান্ডা মডেলগুলির একটি সুবিধা রয়েছে কারণ এয়ার-কুলড মডেলগুলি দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করা হলে অতিরিক্ত গরম হতে পারে, বিশেষত উচ্চ পরিবেষ্টিত তাপমাত্রায়।

ডিজেল জেনারেটরগুলিও বর্ধিত সময়ের জন্য ভারী লোডের অধীনে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে। তারা হালকা লোডের চেয়ে ভারী লোডের অধীনে ভাল কাজ করে। গ্যাসোলিন জেনারেটর শুধুমাত্র বিরতিহীন ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে। তারা উল্লেখযোগ্য বিদ্যুৎ বিভ্রাট ছাড়া অন্য কিছু জন্য উদ্দেশ্যে করা হয়.

গ্যাসোলিন/ডিজেল জেনারেটর কাজ করে

একটি ডিজেল জেনারেটর তার ইঞ্জিনকে চালিত করতে ডিজেল জ্বালানি ব্যবহার করে। একটি ইঞ্জিনে সাধারণত একটি সিলিন্ডার, একটি পিস্টন এবং একটি ফুয়েল ইনজেকশন সিস্টেম থাকে, যা সঠিক সময়ে সিলিন্ডারে ডিজেল জ্বালানির সূক্ষ্ম কুয়াশা স্প্রে করে কাজ করে। সিলিন্ডারের ভিতরে বাতাসের সংকোচনের ফলে উত্পন্ন তাপের কারণে জ্বালানী পুড়ে যায়, চাপ তৈরি করে যা পিস্টনকে চালিত করে এবং সংযুক্ত জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ উৎপন্ন করে।

একটি অভ্যন্তরীণ দহন ইঞ্জিন একটি পেট্রল জেনারেটরে জ্বালানীকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তরিত করে। একটি স্পার্ক প্লাগ একটি ইঞ্জিনের সিলিন্ডারের ভিতরে বায়ু এবং জ্বালানীর মিশ্রণকে জ্বালায়, যা সাধারণত একটি সিলিন্ডার, একটি পিস্টন এবং একটি ক্র্যাঙ্কশ্যাফ্ট দিয়ে তৈরি হয়। ফলস্বরূপ বিস্ফোরণ চাপ সৃষ্টি করে যা পিস্টনকে চালিত করে, যা ক্র্যাঙ্কশ্যাফ্টকে ঘোরায় এবং সংযুক্ত জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ উৎপন্ন করে। গ্যাসোলিন জেনারেটর সাধারণত একটি টান কর্ড বা ইগনিশন সুইচ ব্যবহার করে শুরু করা হয়।

জ্বালানি দক্ষতা

ডিজেল জেনারেটরগুলি গ্যাসোলিন জেনারেটরের চেয়ে বেশি জ্বালানী সাশ্রয়ী বলে পরিচিত, যার অর্থ তারা জ্বালানীর মাত্র একটি ট্যাঙ্কে বেশি সময় চালাতে পারে। এটি ডিজেল জেনারেটরকে ব্যবসা এবং ব্যক্তিদের জন্য একটি আরও সাশ্রয়ী বিকল্প করে তোলে যাদের ধ্রুবক শক্তি প্রয়োজন।

পাওয়ার আউটপুট

ডিজেল জেনারেটর সাধারণত পেট্রল জেনারেটরের চেয়ে বেশি শক্তিশালী। এটি ডিজেল জেনারেটরকে হেভি-ডিউটি ​​অ্যাপ্লিকেশন যেমন নির্মাণ সাইট, ডেটা সেন্টার এবং অন্যান্য বাণিজ্যিক শিল্পের জন্য একটি চমৎকার পছন্দ করে তোলে। এমনকি সর্বোচ্চ চাহিদার সময়ও তারা নির্ভরযোগ্য শক্তি সরবরাহ করে, তাদের সমালোচনামূলক অপারেশনের জন্য আদর্শ করে তোলে।

মূল্য

ডিজেল জেনারেটর সাধারণত পেট্রল জেনারেটরের চেয়ে বেশি ব্যয়বহুল। যাইহোক, ডিজেল জেনারেটরগুলি আরও টেকসই এবং দীর্ঘস্থায়ী হয়, যা দীর্ঘমেয়াদে একটি ভাল বিনিয়োগ করে। তুলনায়, পেট্রল জেনারেটর কেনার জন্য কম ব্যয়বহুল কিন্তু আরো ঘন ঘন রক্ষণাবেক্ষণ এবং প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে।

পেট্রল এবং ডিজেল জেনারেটর অ্যাপ্লিকেশন

গ্যাসোলিন জেনারেটর প্রায়ই পোর্টেবল পাওয়ার অ্যাপ্লিকেশন যেমন ক্যাম্পিং এবং টেলগেটিং ব্যবহার করা হয়। এগুলি হালকা ওজনের এবং পরিবহনে সহজ, বিদ্যুত বিভ্রাটের সময় বাড়ির চারপাশে ছোট যন্ত্রপাতি এবং ইলেকট্রনিক্স পাওয়ার জন্য এগুলিকে আদর্শ করে তোলে৷ অন্যদিকে, ডিজেল জেনারেটরগুলি প্রায়শই স্থির পাওয়ার অ্যাপ্লিকেশন যেমন নির্মাণ সাইট, হাসপাতাল, ডেটা সেন্টার এবং অন্যান্য বাণিজ্যিক শিল্পে ব্যবহৃত হয়। এগুলি পেট্রোল জেনারেটরের চেয়ে বড় এবং শক্ত, এগুলি ভারী-শুল্ক অ্যাপ্লিকেশনগুলির জন্য আরও উপযুক্ত করে তোলে যার জন্য ধ্রুবক শক্তি প্রয়োজন৷

উপসংহার

ডিজেল এবং গ্যাসোলিন জেনারেটরের সাম্প্রতিক উন্নতির মানে হল যে দক্ষতার ব্যবধান উল্লেখযোগ্যভাবে সংকুচিত হয়েছে। আজ, ডিজেল-জ্বালানিযুক্ত জেনারেটরগুলি তাদের পূর্বসূরীদের তুলনায় অনেক কম দূষণ নির্গত করে, এবং অনেক পেট্রল জেনারেটর পূর্বে শুধুমাত্র ডিজেল জেনারেটর দ্বারা অপারেটিং চাহিদা মেটাতে পারে। 

এই দুটি ধরণের জেনারেটরের মধ্যে নির্বাচন করা সবচেয়ে সহজ যখন একজন অভিজ্ঞ শক্তি বিশেষজ্ঞের সাথে কাজ করেন যিনি বুঝতে পারেন যে এই সাম্প্রতিক বিকাশগুলি জেনারেটরের কার্যকারিতাকে কীভাবে প্রভাবিত করে।

BISON-এ, অবস্থান, শিল্প, বিদ্যুতের চাহিদা এবং বাজেটের উপর ভিত্তি করে কোন জেনারেটর আপনার জন্য সেরা তা বুঝতে আমাদের বিশেষজ্ঞরা আপনাকে সাহায্য করতে পারেন। আপনার যদি জেনারেটর বেছে নেওয়ার জন্য সাহায্যের প্রয়োজন হয় তবে তাৎক্ষণিক সহায়তার জন্য আমাদের দলকে কল করুন।

সর্বাধিক জনপ্রিয় পোস্ট

প্রশ্ন?
আজই আমাদের সাথে যোগাযোগ করুন।

কেনা?

সম্পর্কিত পোস্ট

ডিজেল জেনারেটর রক্ষণাবেক্ষণ এবং দৈনন্দিন ব্যবহার

হোম / সংবাদ / বিষয়বস্তুর সারণী একজন পেশাদার জেনারেটর প্রস্তুতকারক হিসেবে, বাইসন আপনার ব্যবসার জন্য একটি নির্ভরযোগ্য শক্তির উৎস থাকার গুরুত্ব বোঝে।

আরো পড়ুন>

সংশ্লিষ্ট পণ্য

বাড়ির ব্যবহার এয়ার কুলড সিঙ্গেল ফেজ সাইলেন্ট টাইপ 1
ডিজেল জেনারেটর

বাড়ির ব্যবহার এয়ার কুলড সিঙ্গেল ফেজ সাইলেন্ট টাইপ ডিজেল জেনারেটর

BISON চীনে ডিজেল জেনারেটরের একটি নেতৃস্থানীয় প্রস্তুতকারক। BS12000DSE একটি ভারী-শুল্ক ধাতব ফ্রেম এবং চার-পয়েন্ট খেলা করে

যথেষ্ট পাচ্ছি না?

নতুন আগমনে একচেটিয়া অফার এবং আপডেটের জন্য সদস্যতা নিন